রাজ্য বিভাগে ফিরে যান

মানুষকে স্বস্তি দিতে আজ থেকে ‘সুফল বাংলা’র স্টলে ৫৫ টাকায় মিলবে পেঁয়াজ

November 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উৎসবের মরশুমে অন্যান্য জিনিসের সঙ্গে পেঁয়াজের দাম দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কয়েকদিন আগে পর্যন্তও ৪০-৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছিল কলকাতার খুচরো বাজারে। সেটা এখন ৭৫-৮০ টাকায় পৌঁছেছে। কালীপুজো-ভাইফোঁটার আগে আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

এই পরিস্থিতিতে শনিবার থেকেই পশ্চিমবঙ্গের ৪৭৮টি ‘সুফল বাংলা’র স্টল থেকে সরকারি ন্যায্য মূল্যে পেঁয়াজ কিনতে পারবেন ক্রেতারা। পেঁয়াজের এই অগ্নিমূল্যের বাজারে আম জনতাকে খানিক স্বস্তি দিতে বাড়তি অর্থের জোগান দেবে রাজ্য সরকার। এদিনই স্থির হয়েছে কৃষি বিপণন দপ্তরকে এই খাতে বাড়তি অর্থ ভর্তুকি দেবে নবান্ন। মুখ্যমন্ত্রীরই নির্দেশে এই সিদ্ধান্ত আজ থেকে কার্যকর হবে। উৎসবের মরশুমে রাজ্যবাসীকে ৫৫ টাকা কেজি দরে ‘সরকারি পেঁয়াজ’ খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এ বছর আবহাওয়ার খামখেয়ালে খরিফ পেঁয়াজ চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। রবি মরশুমে উৎপন্ন ও সংরক্ষিত পেঁয়াজই এখন বাজারে আসছে। তার মজুত ভাণ্ডার কমে গিয়েছে। ফলে সরবরাহে কিছুটা ভাটা পড়েছে বলে ব্যবসায়ী মহলের বক্তব্য। মহারাষ্ট্র, কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ প্রভৃতি রাজ্যে বর্ষাকালে যে পেঁয়াজের চাষ হয়, তা এইসময় মাঠ থেকে বাজারে আসতে শুরু করে। কিন্তু এবার নতুন পেঁয়াজ আসতে দেরি হচ্ছে। সেগুলি বাজারে আসার পরই পেঁয়াজের দাম কমবে বলে ব্যবসায়ীরা মনে করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#onion, #sufal bangla

আরো দেখুন