খেলা বিভাগে ফিরে যান

ইডেনে আজ ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচটি বিশ্বকাপ ফাইনালের ‘স্টেজ রিহার্সাল’

November 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি বিশ্বকাপের ৩৭তম ম্যাচে আজ ইডেন গার্ডেনে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। দু’টি দল যে ফর্মে আছে তাতে এই ম্যাচকে বলা হচ্ছে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। বিশ্বকাপের এই মুহূর্তে এক বনাম দুই দলের লড়াই হতে চলেছে।

এ বারের বিশ্বকাপে ভারত এখনও পর্যন্ত কোনও ম্যাচে হারেনি। যে ফর্মে তারা রয়েছে, তাতে এক নম্বরে থেকে যেতে পারেন রোহিত শর্মারা। এমনকি বিশ্বকাপের মাঝে হার্দিক পাণ্ড্য চোট পাওয়ার পরেও দলের কোনও বড় ক্ষতি হয়নি। কোনও এক জনের উপর নির্ভরশীল নয় এই ভারত। সব ব্যাটার রানের মধ্যে রয়েছেন, পেস এবং স্পিন বিভাগ সমান ভাবে সফল।

যদি ভারত দু’নম্বরে নেমে যায়, তা হলে এক নম্বর জায়গাটা দখল করার সুযোগ সব থেকে বেশি দক্ষিণ আফ্রিকার। অর্থাৎ এক বনাম চার এবং দুই বনাম তিন নম্বর দলের সেমিফাইনালের নিয়মে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত খেলতে পারে আবার ফাইনালেই। তার আগে রবিবারের ম্যাচেই হয়ে যাবে ‘স্টেজ রিহার্সাল’।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা শুধুমাত্র একটি ম্যাচেই হেরেছে নেদারল্যান্ডসের কাছে, তারাও দুরন্ত ফর্মে রয়েছে। যদিও এই ম্যাচের আগে রোহিত শর্মার দল নেট রানরেটে সব দলগুলিকে দশ গোল দেবে। তাঁর দলের রানরেট +২.২৯০। দশ দলের পয়েন্ট তালিকায় শীর্ষে ভারত, পরেই প্রোটিয়া বাহিনী।

দুটি দলের মধ্যে ওয়ান ডে-তে দেখা হয়েছে ৯০ বার। দক্ষিণ আফ্রিকা জিতেছে ৫০ বার, ভারত সেখানে মাত্র ৩৭ বার। তিনবার ম্যাচের কোনও ফল হয়নি।

ইডেনের পিচ সাধারণত ব্যাটিং সহায়ক হয়ে থাকে। এবারও তা হতে পারে। তবে এই পিচে পেসাররাও যেমন সুবিধে পাবেন ম্যাচের প্রথম অর্ধে, আবার পরের দিকে ম্যাচ যত গড়াবে স্পিনারদের ভূমিকাও থাকবে ভালই।

আজ ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ।

আজ দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ

তেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি’কক, রসি ভ্যান ডার রুসেন, এইডেন মাকরাম, হেনরিচ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জেনসেন, জেরাল্ড কোয়েৎজি, কেশব মহারাজ, তাবারেজ শামসি, কাগিসো রাবাডা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs South Africa, #icc world cup 2023

আরো দেখুন