দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

হলদিয়ায় তৈরি হচ্ছে দেশের বৃহত্তম ফেনল প্ল্যান্ট? বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা

November 5, 2023 | 2 min read

নতুন লগ্নির ফলে শিল্পাঞ্চলে বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ছবি সৌজন্যে: haldia petrochemicals

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হলদিয়া পেট্রকেম তৈরি হচ্ছে দেশের বৃহত্তম ফেনল প্ল্যান্ট। প্রায় তিন হাজার কোটি টাকা বিনিয়োগ এসেছে। ওলিফিন কনভার্সন টেকনোলজি ভিত্তিক ভারতের প্রথম অন-পারপাস প্রপিলিন প্ল্যান্টও গড়ছে হলদিয়ায়। মনে করা হচ্ছে, নতুন লগ্নির ফলে শিল্পাঞ্চলে বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

পেট্রকেম কর্তৃপক্ষ এই নতুন প্রকল্পের জন্য দু’হাজারের বেশি ঠিকাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। জানা গিয়েছে, ১৩টি বিভাগে ওই কর্মীরা কাজ করবেন। কর্মীদের বয়স হতে হবে ৩৫ বছরের নীচে। কাজের মেয়াদকাল হবে ছ’মাস থেকে দু’বছর। অনলাইনে বা অফলাইনে চাকরিপ্রার্থীদের আবেদন জমা নেওয়া শুরু হয়েছে ১ নভেম্বর থেকে। ৯ নভেম্বর পর্যন্ত আবেদন জমা করা যাবে। হলদিয়ার ডিস্ট্রিক্ট এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া চলবে।

জানা গিয়েছে, ২০২৬-র মার্চের মধ্যে উৎপাদন শুরুর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ফেনল প্রকল্পের বার্ষিক উৎপাদন ক্ষমতা তিন লক্ষ টন। এক লক্ষ ৮৫ হাজার টন অ্যাসিটোন উৎপাদন হবে এই প্রকল্পের আওতায়।

মনে করা হচ্ছে, ফেনল প্রকল্পের উৎপাদন চালু হওয়ার পর পেট্রকেম হয়ত ফেনোলিক্স চেইনে ভারতের প্রথম ইন্টিগ্রেটেড সংস্থা হয়ে উঠবে। স্পেশালিটি কেমিক্যাল উৎপাদনে দেশের এক স্থান দখলে এগোচ্ছে হলদিয়া। দিন যত এগোবে এই ধরনের কেমিক্যালের চাহিদা বাড়ছে, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে আরও বাড়বে। সেই কারণেই বড় অঙ্কের লগ্নি করছে পেট্রকেম। রাসায়নিক শিল্পের কাঁচামাল হিসেবে ফেনল বেনজেনল বা ফেনোলিক অ্যাসিডের ব্যাপক হারে ব্যবহার হয়। পলিকার্বোনেট, ইপক্সি, বেকেলাইট, নাইলন, ডিটারজেন্ট, ফেনক্সি হার্বিসাইট এবং ফার্মাসিউটিক্যাল শিল্পের কাঁচামাল হল ফেনল। পেট্রকেম ২০২২-২৩ অর্থ বছরে ফেনলের মতো স্পেশালিটি কেমিক্যাল বিক্রি করে প্রায় এক হাজার কোটি টাকা আয় করেছে।

আশা করা হচ্ছে, নতুন স্পেশালিটি কেমিক্যাল প্রকল্প চালু হলে আরও পাঁচ হাজার কোটি টাকার ব্যবসা বাড়তে পারে। রাজ্যের এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে কর্মী চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে পেট্রকেম। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অনলাইন নিয়োগ পোর্টালে বারবেন্ডার, কার্পেন্টার, ফিটার, গ্রাইন্ডার বা গ্যাসকাটার, হেল্পার, রাজমিস্ত্রি, ওয়েল্ডার-সহ নানান ক্ষেত্রে মোট ২০৭৯ জন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ফাইভ পাশ থেকে আইটিআই উত্তীর্ণ অবধি যুবকরা চাকরির জন্য আবেদন করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Haldia, #phenol plant, #employment

আরো দেখুন