দেশ বিভাগে ফিরে যান

ফৌজদারি তদন্তে হস্তক্ষেপের অভিযোগ হাইকোর্টের বিচারপতির আইনজীবী-স্বামীর নামে?

November 6, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা হাইকোর্টের বর্তমান বিচারপতি অমৃতা সিনহার আইনজীবী-স্বামীর ফৌজদারি তদন্তে হস্তক্ষেপের অভিযোগে ৬৪ বছর বয়সী এক বিধবা মহিলা এবং তার মেয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন, এরকমই একটি রিপোর্ট প্রকাশ করেছে বার অ্যান্ড বেঞ্চ নামক একটি ওয়েবসাইট। দৃষ্টিভঙ্গি এই খবরটির সত্যতা যাচাই করেনি।

বার অ্যান্ড বেঞ্চ-এর প্রতিবেদন অনুযায়ী, আবেদনকারীরা দাবি করেছেন যে অ্যাডভোকেট প্রতাপ চন্দ্র দে এবং তার স্ত্রী বিচারপতি অমৃতা সিনহা তাদের অবস্থানের অপব্যবহার করেছেন এবং তাদের আত্মীয়দের বিরুদ্ধে আবেদনকারীদের দায়ের করা দুটি ফৌজদারি মামলার তদন্তকে ব্যর্থ করতে হস্তক্ষেপ করেছেন।

প্রতিবেদন অনুযায়ী, বিচারপতি সঞ্জীব খান্না এবং এসভিএন ভাট্টির একটি বেঞ্চ আজ রাজ্য অপরাধ তদন্ত বিভাগকে (CID) নির্দেশ দিয়েছে যে কোনও চাপের কাছে নতি স্বীকার না করে তদন্ত চালিয়ে যেতে এবং কোনও হস্তক্ষেপ ছিল কিনা তা আদালতকে জানাতে।

প্রতিবেদন অনুযায়ী, পশ্চিমবঙ্গ সরকারকে ডিসেম্বরে শুনানির পরবর্তী তারিখে সিল করা কভারে তদন্তের একটি স্ট্যাটাস রিপোর্ট দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে বিষয়টির মূলে রয়েছে পৈতৃক সম্পত্তি নিয়ে আইনি লড়াই।

প্রতিবেদন অনুযায়ী, এটি পিটিশনকারীদের দাবি যে উল্লিখিত সম্পত্তির একটি অংশ তার পিতার মৃত্যুর পরে বিধবা মহিলাকে দেওয়া হয়েছিল যদিও তার বড় ভাই এবং তার পরিবার তাকে সম্পত্তি থেকে বের করে দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, আবেদনকারীদের মতে, বিধবাকে সম্পত্তি ছেড়ে দেওয়ার জন্য একাধিকবার হুমকি দেওয়া হয়েছিল এবং এমনকি শারীরিকভাবে মারধর করা হয়েছিল, যা সিসিটিভি ক্যামেরায় ধারণ করা হয়েছে বলে জানানো হয়েছে। তাই বিধবার পক্ষ থেকে তার স্বজনদের বিরুদ্ধে দুটি ফৌজদারি মামলা দায়ের করা হয়। দুটি মামলার মধ্যে একটিতে অপরাধমূলক ষড়যন্ত্র, আঘাত, প্রতারণা, জালিয়াতি এবং অন্যায়ভাবে সংযমের অভিযোগ রয়েছে।

দ্বিতীয়টিতে অপরাধমূলক হত্যাকাণ্ডের চেষ্টা, একজন মহিলার শালীনতাকে ক্ষুন্ন করা, গৃহে প্রবেশ করা, আঘাত করা এবং অপরাধমূলক ভয় দেখানোর পাশাপাশি ২০০৭ সালের সিনিয়র সিটিজেন অ্যাক্টের ২৫ ধারার অভিযোগ রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, আবেদনকারীরা অভিযোগ করেছেন যে অ্যাডভোকেট দে তখন তাদের আত্মীয়দের দ্বারা নিযুক্ত ছিলেন এবং তিনি তার ক্ষমতা ব্যবহার করে তদন্তকারী সংস্থার উপর চাপ প্রয়োগ করছেন যাতে উপরের মামলাগুলি সঠিকভাবে তদন্ত না করা হয়। আরও যুক্তি ছিল যে এই ধরনের চাপের কারণে দুটি ফৌজদারি মামলার তদন্ত স্থবির হয়ে পড়েছে।

প্রতিবেদন অনুযায়ী, আবেদনকারীরা তখন সুপ্রিম কোর্টের সামনে বর্তমান আবেদনটি উকিল দে বা তার স্ত্রী বিচারপতি সিনহার প্রভাব ছাড়াই দুটি ফৌজদারি অভিযোগের সঠিকভাবে তদন্ত করা নিশ্চিত করার নির্দেশনা চেয়েছিলেন। তাদের আবেদনে দাবি করা হয়েছে যে অ্যাডভোকেট দে “যদিও তদন্তটি অগ্রগতি হয়, সেই পদ্ধতি এবং পদ্ধতিতে নির্দেশ দেওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছেন, পাশাপাশি তার স্বামী-স্ত্রীর অবস্থার কারণেও প্রভাব ফেলেছেন।”

প্রতিবেদন অনুযায়ী, আবেদনে আরও অভিযোগ করা হয়েছে যে যদিও উদ্ধৃত মামলাগুলির তদন্তের ফলে একজন অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছিল, তবে এখন তা ব্যর্থ করা হচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী, এই বিষয়ে, পিটিশনে অভিযোগ করা হয়েছে যে তদন্তকারী কর্মকর্তাকে বিচারপতি সিনহার অফিসিয়াল চেম্বারে তলব করা হয়েছিল এবং তাকে তিরস্কার, ভর্ৎসনা করা হয়েছিল এবং বিষয়টি সম্পূর্ণ নাগরিক প্রকৃতির হওয়ায় ফৌজদারি তদন্ত বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

বার অ্যান্ড বেঞ্চ-এর প্রতিবেদন অনুযায়ী, আবেদনকারীদের দ্বারা করা অন্যান্য প্রার্থনাগুলির মধ্যে রয়েছে অ্যাডভোকেট দে এবং বিচারপতি সিনহার কথিত কর্মের তদন্তের নির্দেশ দেওয়ার জন্য একটি প্রার্থনা। অধিকন্তু, শীর্ষ আদালতকে নির্দেশ দেওয়ার জন্যও অনুরোধ করা হয়েছে যে আবেদনকারীদের পর্যাপ্ত পুলিশ সুরক্ষা বাড়ানো হয়। এদিনের শুনানিতে, রাজ্য সরকার দাখিল করেছে যে তদন্তের অবস্থা এবং অভিযোগগুলি সম্পর্কে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে আগে একটি প্রতিবেদন পাঠানো হয়েছিল।রাজ্য সরকার যুক্তি দিয়েছিল যে এটি ন্যায্যভাবে তদন্ত পরিচালনা করছে এবং আবেদনকারীদের অভিযোগগুলি বিবেচনা করে সতর্কতার সাথে এগিয়ে চলেছে।

বার অ্যান্ড বেঞ্চ-এর প্রতিবেদন অনুযায়ী, আবেদনকারীদের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট সঞ্জয় হেগড়ে এবং অ্যাডভোকেট নিনা নরিমান। আবেদনটি করেন অ্যাডভোকেট মিঠুন জৈন। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে ছিলেন আইনজীবী সুনীল ফার্নান্দেস এবং আস্থা শর্মা।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Calcutta High Court judge, #Justice Amrita Sinha, #West Bengal

আরো দেখুন