খেলা বিভাগে ফিরে যান

কোনও বল না খেলেই আউট শ্রীলঙ্কার ব্যাটার! ‘টাইম আউট’ বিষয়টা কী?

November 6, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ‘টাইম আউট’ হলেন কোনও ব্যাটার। সোমবার বিশ্বকাপ ক্রিকেটে শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচে কোনও বল না খেলেই আউট হয়ে ফিরতে হল শ্রীলঙ্কার ব্যাটার আ্যাঞ্জেলো ম্যাথেউসকে।

টাইম আউট’ বিষয়টা কী?

ক্রিকেটের আইন প্রণেতা এমসিসির ওয়েবসাইটে ৪০.১.১ ধারায় ‘টাইমড আউট’ প্রসঙ্গে বলা হয়েছে, ‘কোনও ব্যাটসম্যান আউট হওয়ার পর অথবা ব্যাটসম্যান রিটায়ার্ড হওয়ার পর নতুন ব্যাটসম্যান ৩ মিনিটের মধ্যে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত হবেন। এই শর্ত পূরণ করতে না পারলে নতুন ব্যাটসম্যান আউট হবেন। অর্থাৎ টাইমড আউট।’

তবে বিশ্বকাপে আইসিসির প্লেয়িং কন্ডিশনে বলা আছে, ৩ মিনিট নয়, ব্যাটসম্যানকে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত থাকতে হবে ২ মিনিটের মধ্যে। এদিন হেলমেট বদলাতে গিয়ে ম্যাথুস সেই সময়ের মধ্যে ব্যাটিংয়ের জন্য প্রস্তুত থাকতে পারেননি। ফলে বাংলাদেশের আবেদন ও ক্রিকেটের আইন মেনে ম্যাথ্যুসকে ‘টাইমড আউট’ দেওয়া ছাড়া কোনো উপায় ছিল না আম্পায়ারদের।

এদিন যা হয়েছিল

সোমবার দিল্লিতে অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে ২৫ তম ওভারে সেই ঘটনা ঘটে। ২৪.২ ওভারে চতুর্থ উইকেট পড়ে শ্রীলঙ্কার। উইকেট নেন শাকিব। তারপর মাঠে নামেন ম্যাথিউজ। সেটা নির্ধারিত সময়ের (খেলার নিয়ম অনুযায়ী, উইকেট পড়ার দু’মিনিটের মধ্যে নয়া ব্যাটারকে প্রথম বলে খেলতে হয়) মধ্যেই ছিল। কিন্তু ক্রিজে এসে তিনি অনুভব করেন যে হেলমেটে কিছু একটা গড়বড় আছে। সম্ভবত স্ট্র্যাপ ভেঙে যায়। ‘গার্ড’ না নিয়েই ডাগ-আউটের দিকে হেলমেট আনতে বলেন। কিন্তু তিনি স্ট্রাইক নেওয়ার আগেই মাঠের আম্পায়ারের কাছে আবেদন করেন শাকিবেরা। তাঁদের দাবি ছিল, নির্ধারিত সময় পেরিয়ে গিয়েছে। তা-ও ম্যাথেউস স্ট্রাইক নেননি। সেই আবেদন মেনে ‘টাইম আউট’ বলে ঘোষণা করেন আম্পায়ার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Angelo Mathews, #Time Out

আরো দেখুন