রাজ্য বিভাগে ফিরে যান

লাগবে না তেল-বিদ্যুৎ, তাই দীপাবলির বাজারে হট কেকের মতো বিকোচ্ছে জলপ্রদীপ

November 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সামনেই দেওয়ালি। বাজারে ইতিমধ্যেই মাটির প্রদীপ আসতে শুরু করেছে। তার সঙ্গেই আসছে এলইডির জাদু। তবে প্রদীপ জ্বালানোর ইচ্ছা হয় অনেকেরই। কিন্তু তেলের যা দাম! তার ওপর মাটির প্রদীপের জন্য তেল, সলতে এসব ব্যবহার করে জ্বালানোর অনেক হ্যাপা। কিন্তু জল দিয়ে প্রদীপ জ্বালানোর কথা শুনেছেন কখনও? ঠিকই পড়ছেন তেলের বদলে জল দিয়ে জ্বলবে দেওয়ালির প্রদীপ। অবিশ্বাস্য লাগলেও এটাই এখন হট আইটেম দেওয়ালির বাজারে।

দীপাবলিতে নিজের বাড়ির আলোকসজ্জার জন্য সেই আশ্চর্য প্রদীপকেই বেছে নিচ্ছেন ক্রেতারা। মাটির প্রদীপে দিতে হয় সর্ষের তেল, তার মধ্যে থাকা সলতেতে আগুন দিলে তা জ্বলে ওঠে। কিন্তু এই প্রদীপে তেলের বদলে দিতে হচ্ছে সামান্য জল। আর তাতেই ম্যাজিকের মতো জ্বলছে এই ‘আশ্চর্য প্রদীপ’। আসলে এটি একটি ইলেক্ট্রিক লাইট। দীপাবলিতে ঘর সাজানোর জন্য অন্যান্য যে সমস্ত বৈদ্যুতিন বাতি ব্যবহার করা হয়, তেমনই এই প্রদীপও। জল দিতেই জ্বলে উঠছে বৈদ্যুতিক কারসাজিতে। কিন্তু কীভাবে তেলের বদলে শুধুমাত্র জল দিলেই এই প্রদীপ জ্বলছে?

এই প্রদীপের শিখার জায়গায় রয়েছে একটি ছোট্ট এলইডি বাল্ব। যা তারের মাধ্যমে যুক্ত রয়েছে ব্যাটারির সঙ্গে। সেই ব্যাটারি থেকে একটি নেগেটিভ ও একটি পজিটিভ পয়েন্ট বেরিয়ে এসেছে। সমস্ত প্রক্রিয়াটি রয়েছে প্রদীপের নীচের অংশে। ওই নেগেটিভ ও পজিটিভ পয়েন্ট থেকে বেরিয়ে আসা তার শেষ হয়নি কোনও সুইচে। তার বদলে প্রদীপের উপরের অংশে দুটি স্ক্রু দেওয়া রয়েছে। সেই জায়গায় সামান্য জল দিলেই স্ক্রু দুটির মধ্যে থাকা বিদ্যুৎ জলের মাধ্যমে সুপরিবাহী হয়ে যাচ্ছে। তখন সেই জলই সুইচের কাজ করছে। আর তাতেই জ্বলে উঠছে প্রদীপের শিখার জায়গায় থাকা এলইডি বাল্ব। জল ফেলে দিলেই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। ফলে নিভে যাচ্ছে প্রদীপটি। আলোর উৎসবের আগে এমন অদ্ভুত প্রদীপ স্বাভাবিকভাবেই আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। মাটির প্রদীপের আদলে দীপাবলিতে ঘরের আলোকসজ্জায় অনেকেরই পছন্দের হয়ে উঠছে এই প্রদীপ। ব্যবসায়ীদের থেকে জানা গিয়েছে ২০-৪০ টাকার মধ্যে এক একটি প্রদীপ বিক্রি হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#lamps, #জলপ্রদীপ, #diwali

আরো দেখুন