খেলা বিভাগে ফিরে যান

ইডেনে সেমিফাইনালে মুখোমুখি হতে পারে ভারত-পাক কোন অঙ্কে?

November 7, 2023 | 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বকাপে ফের একবার ভারত-পাকিস্তান মহারণের সম্ভাবনা? আরও একবার মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান, তাও সেমিফাইনালে। সেই ম্যাচ হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। কিন্তু কোন অঙ্কে এমনটা হতে পারে?

আট ম্যাচের আটটিতেই জয় পেয়েছেন রোহিতরা, ফলে পয়েন্ট তালিকার শীর্ষে ভারত। শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে পরাজিত হলেও শীর্ষেই থাকবেন কোহলিরা। বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দল তালিকায় চার নম্বরে থাকা দলের সঙ্গে সেমিফাইনালে মুখোমুখি হবে। অপর সেমিফাইনাল খেলবে পয়েন্ট তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দল।

৮ ম্যাচে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১২। শেষ ম্যাচ জিতলে ১৪ পয়েন্টে শেষ করবে প্রোটিয়ারা। অজিরা শেষ দুই ম্যাচ জিতলেই ১৪ পয়েন্টে শেষ করবে। নেট রানরেটের বিচারে দুই দল দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকবে। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া ম্যাচ জিতলে শেষ চারের লড়াই থেকে আফগানিস্তান সরে যাবে। কারণ, দুই দলের সঙ্গেই আফগানদের খেলা রয়েছে। আফগানিস্তান শেষ করবে ৮ পয়েন্টে। সেক্ষেত্রে, পাকিস্তান এবং নিউজিল্যান্ড থাকবে চার নম্বর স্থানের লড়াইয়ে। ৮ ম্যাচ শেষে দুই দলেরই পয়েন্ট আট। নেট রানরেটে পাকিস্তানের থেকে এগিয়ে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে। পাকিস্তান শেষ ম্যাচ খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে।

কিউইরা যদি নিজেদের শেষ ম্যাচ হারে এবং পাকিস্তান যদি শেষ ম্যাচে জেতে, তাহলে পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে শেষ করবে পাকিস্তান। শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনও কারণে খেলা বাতিল হলে ১ পয়েন্ট করে পাবে দুই দল। সেক্ষেত্রে পাকিস্তান নিজেদের শেষ ম্যাচ জিতলেই চার নম্বরে পৌঁছে যাবে। নিউজিল্যান্ড ও পাকিস্তান দুই দলই যদি নিজেদের শেষ ম্যাচ জেতে, তাহলে তাদের পয়েন্ট সমান হবে। তখন নেট রানরেটে নির্ধারিত হবে বিশ্বকাপের সেমিফাইনালে যাবে কোন দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC Cricket World Cup, #India Vs Pakistan

আরো দেখুন