রাজ্য বিভাগে ফিরে যান

দীপাবলির বাজারে সুগন্ধি প্রদীপ ও মোমবাতীর জোগান দিচ্ছে জগৎবল্লভপুর

November 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দীপাবলির আগে বাজার কাঁপাচ্ছে সুগন্ধী প্রদীপ। শুধু আলো দেওয়াই নয়, জ্বললেই সুগন্ধে ভরবে গোটা ঘর। চাহিদামতো জোগান দিতে ব্যস্ত হাওড়ার জগৎবল্লভপুরের মাজু এলাকার বাসিন্দারা। এই এলাকায় ঘরে ঘরে তৈরি হচ্ছে সুগন্ধি মাটির প্রদীপ ও মোমবাতি। পুরুষ, মহিলা সকলেই হাত মিলিয়েছেন এই কাজে।

পরিবেশবান্ধব এই প্রদীপ ও মোমবাতি অনেকটাই পিছনে ফেলেছে এলইডি আলোকে। জানা গিয়েছে, জৈব উপাদান দিয়ে তৈরি এই প্রদীপ। মাটির সঙ্গে সয়া তেল ও অন্যান্য প্রাকৃতিক উপাদান মিশিয়ে প্রদীপ তৈরি হওয়ায় এটি জ্বালালে সুগন্ধ বের হয়। পুরনো দিনের চিরাচরিত মাটির প্রদীপের পরিবর্তে নতুন ডিজাইনের এই প্রদীপের বিক্রি বেশ হচ্ছে।

বিশেষ ধরনের এই প্রদীপ এবং মোমবাতি তৈরি করছেন ভূমিপুত্র দিল্লি আইআইটির ইঞ্জিনিয়ার সনবিদ গোলুই। পেশায় তিনি প্রোডাক্ট ডিজাইনার। দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। মাটির টানে জগৎবল্লভপুরের মাটিতে ফিরে আসেন। প্রযুক্তির সঙ্গে হস্তশিল্পকে মিশিয়ে অনন্য এই শিল্পকলা তৈরি করছেন। বাড়ির মহিলাদের প্রশিক্ষণের বন্দোবস্ত করেন। তাঁরাই এসব বিক্রি করছেন বাজারে। এলইডি আলোর যুগেও সুগন্ধী প্রদীপ, মোমবাতির চাহিদা তুঙ্গে। দীপাবলির আবহে হু হু করে বাড়ছে লক্ষ্মীলাভ।

TwitterFacebookWhatsAppEmailShare

#candle, #diwali

আরো দেখুন