দেশ বিভাগে ফিরে যান

কবে কার্যকর হবে সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত? ক্ষুব্ধ কর্মীরা

November 8, 2023 | 2 min read

কবে কার্যকর হবে সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত? ক্ষুব্ধ কর্মীরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সপ্তাহে পাঁচদিন করে ব্যাঙ্ক পরিষেবা চালু রাখা হবে। তারপর কেটে গিয়েছে আটমাস, কিন্তু সিদ্ধান্ত বাস্তবায়িত হয়নি। যা নিয়ে ক্ষোভ জমছে ব্যাঙ্ক কর্মীদের মধ্যে। কবে কার্যকর হবে? প্রশ্ন তাদের। ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, দ্রুতগতিতে কাজ চলছে। মোদী সরকারের বিবেচনাধীনে যাদের বিষয়টি। আশ্বাসবাণী তা সন্তুষ্ট হচ্ছেন না কর্মীরা। ব্যাঙ্ককর্মীদের মুখে হাসি ফোটাতে গিয়ে গ্রাহকদের ক্ষোভের কারণ না হতে হয়! ধন্দে মোদী সরকার। চব্বিশের আগে জল মেপে নিতে চাইছে মোদী সরকার?

ব্যাঙ্ক কর্মচারী, অফিসারদের দীর্ঘদিনের দাবি ছিল, সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক খোলা রাখা হোক। রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকে এখন। প্রতি শনিবারই ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে, তাই সপ্তাহের বাকি পাঁচদিনে বেশি সময় কাজ করতে রাজি হয়েছেন কর্মীরা। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন কর্মীদের দাবি মেনে নিয়েছে। অর্থমন্ত্রকের সবুজ সংকেত মিললেই নয়া নিয়ম কার্যকর হওয়ার কথা। কিন্তু মোদী সরকার এই বিষয়ে মুখে কুলুপ দিয়েছে।

ব্যাঙ্ক কর্মচারী সংগঠনগুলির বক্তব্য, চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি এই সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। কিন্তু অদ্যাবধি তা বাস্তবায়িত হয়নি। ফলে কর্মীদের মধ্যে উদ্বেগ বাড়ছে। ভারতীয় মজদুর সঙ্ঘও সরব হয়েছে। ন্যাশনাল অর্গানাইজেশন অব ব্যাঙ্ক ওয়ার্কার্স অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে এই বিষয়ের দ্রুত নিষ্পত্তির দাবি জানিয়েছে।

মোদী সরকারের তরফে সিদ্ধান্ত কার্যকর করার কোনও উদ্যোগই চোখে পড়ছে না। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সভাপতির বক্তব্য, দাবি মেনে নেওয়ার পর অহেতুক বিষয়টি বিলম্বিত করার কোনও মানে হয় না। কর্মীরা ধৈর্য হারাচ্ছেন। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের ধারণা, ভোটের আগে এই নিয়ম চালু করলে আম জনতার রোষে পড়তে পারে মোদী সরকার। তাই কি কাল বিলম্ব করছে মোদী সরকার?

TwitterFacebookWhatsAppEmailShare

#BANK, #Bank employees, #India

আরো দেখুন