কলকাতা বিভাগে ফিরে যান

সেল্ফি গ্রাহকদের ‘উৎসাহে’ প্রাণ ওষ্ঠাগত কুমোরটুলির মৃৎশিল্পীদের!

November 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিগত কয়েক বছর ধরে কুমোরটুলিতে দেখা যাচ্ছে এক ভিন্ন চিত্র। দুর্গা প্রতিমায় মাটির প্রলেপ দেওয়া শুরু হতে না হতেই কুমোরটুলিজুড়ে ভিড় জমতে থাকে এক শ্রেণির ফটোশিকারিদের। শিল্পীদের স্টুডিওর ভিতরে বা বাইরে চলছে ছবি তোলা। কখনও কখনও তো শিল্পীদের অনুমতিও নেওয়া হচ্ছে না বলে অভিযোগ। কালী পুজোর আগেও সেই একই চিত্র।

কালীপুজোর আগে কুমোরটুলির শিল্পীরা নাওয়া খাওয়া ভুলে প্রতিমার চূড়ান্ত রূপ দিতে ব্যস্ত। কিন্তু তারই মধ্যে পটুয়াপাড়ায় নতুন করে শুরু হয়েছে সেলফি তোলার হিড়িক। শিল্পীদের কথায়, প্রত্যেকদিন অসংখ্য মানুষ এসে কালী প্রতিমার সামনে দাঁড়িয়ে সেলফি তুলছেন। এতে তাঁদের কাজ করতে খুবই অসুবিধা হচ্ছে। কাজে ব্যাঘাত ঘটছে। অনেককে নিষেধ করা হচ্ছে ছবি তোলার জন্য, কিন্তু কোনও কাজ হচ্ছে না, বলে জানিয়েছেন শিল্পীরা। তাঁদের দাবি, এইসব সামাল দিতে গিয়ে প্রতিমা তৈরির কাজে অনেকটাই দেরি হচ্ছে।

মৃৎশিল্পীরা বাধ্য হয়ে বলছেন, আপনারা এখন যান। আমাকে কাজ করতে দিন। দেখছেন তো এখন কী অবস্থায় রয়েছি। ঠিক সময় উদ্যোক্তাদের হাতে প্রতিমা তুলে দিতে না পারলে তাঁরা ছেড়ে কথা বলবেন না। যেমন মৃৎশিল্পীদের সমস্যার মুখে পড়তে হচ্ছে, তেমনি স্থানীয় বাসিন্দাদের যাবতীয় গোপনীয়তা নষ্ট হচ্ছে। ফলে এখন কুমোরটুলির অন্দরে ‘ছবি তোলা নিষেধ, আবাসিক এলাকা’, এরকম পোস্টারও চোখে পড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#selfie, #Kali Puja 2023, #Kumartuli, #kali puja

আরো দেখুন