রাজ্য বিভাগে ফিরে যান

পাখি দেখতে ভালবাসেন? জানেন কোথায় বার্ড ফেস্টিভ্যাল আয়োজন করছে বনদপ্তর?

November 9, 2023 | < 1 min read

জানেন কোথায় বার্ড ফেস্টিভ্যাল আয়োজন করছে বনদপ্তর?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিলিগুড়ি শহরের অনতিদূরে রংটং এবং শিবখোলা জঙ্গলে দেখা মেলে নানান ধরনের পাখির। হর্নবিল হোক বা পাহাড়ি ময়না; পাখির বৈচিত্র্য পক্ষীপ্রেমীদের বরাবর টেনে আনে এখানে। কান পাতলেই শোনা যায় পাখির কলতান। উত্তরবঙ্গের এই পাখির বৈচিত্র এবার বিশ্বের দরবারে তুলে ধরতে উদ্যোগ নিচ্ছে রাজ্য। তিনবছর পর ফের বার্ড ফেস্টিভ্যালের উদ্যোগ নিয়েছে বনদপ্তর। ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে প্রস্তাব গিয়েছে। নতুন বছরের শুরুতেই হতে পারে ফেস্টিভ্যাল। যা নিয়ে উচ্ছ্বসিত পাখিপ্রেমী এবং পর্যটন ব্যবসায়ীরা। বনদপ্তরের আশা, বার্ড ফেস্টিভ্যালকে কেন্দ্র করে পর্যটকদের ঢল নামবে। 

শিলিগুড়ি থেকে ৫৫ নম্বর জাতীয় সড়ক ধরে সুকনার দিকে এগোলেই রংটং। পাহাড়ে কিছুটা উঠলে শিবখোলা। মহানন্দা অভয়ারণ্যের অধীনে দুই এলাকাই জঙ্গলে ঘেরা। শাল, সেগুন, জারুল-সহ নানান ধরনের গাছ রয়েছে জঙ্গলে। এটি পাখিদের আস্তানা। পরিযায়ী পাখির সংখ্যা বেশি। অনেকেই গবেষণা করতে আগ্রহী। এবার সেই সুযোগও করে দিতে চলেছে বনদপ্তর। ২০২১ সালে এখানে প্রথম বার্ড ফেস্টিভ্যাল করা হয়। সে’সময় সমীক্ষা চালিয়ে নতুন ৯০ প্রজাতির পাখির খোঁজ মিলেছিল। বর্তমানে জঙ্গল দুটিতে প্রায় ৪০০ প্রজাতির পাখি রয়েছে।

২০২১-র বার্ড ফেস্টিভ্যালে ব্যাপক সাড়া মিলেছিল। এবার ফের সেই উৎসব আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে। পাখির বৈচিত্র্য বিশ্বের দরবারে তুলে ধরা ফেস্টিভ্যালের উদ্দেশ্য। দুই জঙ্গলেই বার্ড ওয়াচারের সংখ্যা বাড়ছে। পাখি চেনাতে জঙ্গলগুলিতে নানান সময়ে বার্ড ওয়াচিং ক্যাম্প করে পরিবেশপ্রেমী বিভিন্ন সংস্থা। পর্যটকরাও পাখির টানে বনাঞ্চলগুলিতে ভিড় করেন। ফলে পাখি উৎসব নিয়মিত হলে পর্যটন ব্যবসা অক্সিজেন পাবে। হোমস্টে ও ক্যাম্প তৈরি হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #WB Forest Department, #Bird Festival

আরো দেখুন