রাজ্য বিভাগে ফিরে যান

পূর্ব ভারতের প্রথম যোগ মেডিক্যাল কলেজের উদ্বোধন হতে চলেছে বেলুড়ে

November 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কয়েক বিঘা জমির উপর দু’ তিনটি মাত্র বিল্ডিং নিয়ে দাঁড়িয়ে একটি স্টেট জেনারেল হাসপাতাল। শয্যাও হাতে গোনা। চিকিৎসা পরিষেবা প্রায় তলানিতে। স্থানীয় বাসিন্দারা হাসপাতালের ফাঁকা জমিতে চিকিৎসা পরিকাঠামো বাড়াতে বিভিন্ন মহলে বারবার আবেদন করেন। লাভ হয়নি। উপরন্তু দখলদারে ভরে গিয়েছে চত্বর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে বেলুড় স্টেট জেনারেল হাসপাতালের এই ছবি এ বার বদলাতে চলেছে।

বেলুড়ে ১২ বিঘা জমির উপর চালু হচ্ছে রাজ্যের প্রথম যোগা ও ন্যাচারোপ্যাথি মেডিক্যাল কলেজ। ১৭ নভেম্বর উদ্বোধন হবে কলেজটির। এখানে ব্যাচেলার অব ন্যাচারোপ্যাথি অ্যান্ড যোগিক সায়েন্সে (বিএনওয়াইএস) ৫০টি আসন রয়েছে। এখনও পর্যন্ত নিটের মাধ্যমে ৪৬টি আসনেই ভর্তি হয়ে গিয়েছেন ছাত্রছাত্রীরা। উত্তরোত্তর জনপ্রিয় হতে থাকা আয়ুষের বিভিন্ন শাখায় রোগীর সংখ্যাও লাফিয়ে বাড়ছে। বছর দুই আগে এই কলেজে আউটডোর চালু হওয়ার পর থেকে যোগের মাধ্যমে অসুখবিসুখ এবং নানা সমস্যা নিরসনে রোগীর সংখ্যাও বাড়ছে। এবার পুরদস্তুর শুরু হচ্ছে কলেজটি।

এই মেডিক্যাল কলেজে ভর্তি হতে চলা পড়ুয়াদের যোগের পাশাপাশি প্রাকৃতির উপাদান ব্যবহার করে চিকিৎসা করার শিক্ষা দেওয়া হবে। স্নাতক স্তরে পঠনপাঠন হবে কলেজে। সূর্যের আলো কিংবা বাতাসের মতো প্রাকৃতিক উপাদান কীভাবে রোগ নিরাময়ের কাজে লাগতে পারে, তা শেখানো হবে পড়ুয়াদের। এটাই পূর্ব ভারতের প্রথম যোগ মেডিক্যাল কলেজ।

চালুর আগেই অবশ্য নানা বিষয়ে বিতর্ক দানা বেঁধেছে সেখানে। প্রথমত, কলেজের অধ্যক্ষ করা হয়েছে রাজ্যের আয়ুর্বেদ শাখার অধিকর্তা তথা আয়ুর্বেদের শিক্ষক-চিকিৎসক দেবাশিস ঘোষকে। যোগা কলেজে আয়ুর্বেদ প্রশিক্ষিত ব্যক্তি অধ্য‌ক্ষ কেন? এ নিয়েই উঠেছে বড়সড় প্রশ্ন। দ্বিতীয়ত, যোগা কলেজে এখনও কোনও যোগা শিক্ষক নেওয়াই হয়নি। একজন বিএনওয়াইএস পাশ যোগা চিকিৎসক থাকলেও তাঁর এমডি ডিগ্রি নেই। রাজ্যের আয়ুষ শাখার এক শীর্ষকর্তা বলেন, এই প্রতিষ্ঠানের নিয়োগ বিধি এখনও মন্ত্রিগোষ্ঠীর ছাড়পত্র পায়নি। আশা করছি, শীঘ্রই পাবে। তখন স্থায়ী অধ্য‌ক্ষ ঩পেতে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ করব। তিনি বলেন, যোগা পাঠ্যক্রমের প্রথম দু’বছরের পড়াশোনা এমবিবিএস পাঠ্যক্রমের প্রথম দিকের সমতুল্য। তাই অ্যালোপ্যাথিক শিক্ষক চিকিৎসক থাকা আবশ্যক। আমরা সেই ব্যবস্থা রেখেছি। নিয়োগ বিধি ছাড়পত্র পেলে ধাপে ধাপে লোক নিয়োগও শুরু হয়ে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Belur, #Yoga Medical College

আরো দেখুন