রাজ্য বিভাগে ফিরে যান

কালীপুজো ও ভাইফোঁটায় ঝাঁপিয়ে বৃষ্টি? বিরাট বদলের পূর্বাভাস

November 12, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ রাজ্যজুড়ে কালীপুজো-দীপাবলির উৎসব। সঙ্গে রয়েছে ঠান্ডার আমেজ। আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সোমবার থেকে বদলে যেতে পারে আবহাওয়া। ভাইফোঁটার সপ্তাহে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কি শীতের পথে কাঁটা হয়ে দাঁড়াবে এই নিম্নচাপ? জাঁকিয়ে শীত আর পড়বে না? জেনে নিন আবহাওয়া দপ্তরের সর্বশেষ আপডেট।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে ভাইফোঁটার পরে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ১৪ নভেম্বর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। যা পরবর্তী ২ দিনে গভীর নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার নতুন নিম্নচাপ সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। ১৬ নভেম্বর শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। যদিও নিম্নচাপ কোন দিকে যাবে তা এখনও স্পষ্ট নয়।

আগামী ১৫ ও ১৬ তারিখ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুর, বর্ধমান, হাওড়া, হুগলি, কলকাতাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আজ কালীপুজো-দীপাবলির দিন সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই। বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হলে তা উত্তর-পশ্চিম বরাবর এগিয়ে যাবে। ফলে এর প্রভাবে উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতা ও পাশ্ববর্তী অঞ্চলের আকাশ কালীপুজোয় পরিষ্কার থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ও ২১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে।
সপ্তাহান্তে নিম্নচাপের জেরে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা।

আজ উত্তরবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। হিমালয় সংলগ্ন বাংলার জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই।

মৌসম ভবন সূত্রে খবর, আজ থেকে আগামী পাঁচদিনে রাজ্যে ঠান্ডা বাড়বে বা কমবে না। তবে ভাইফোঁটা থেকে রাতের তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kali pujo, #kali puja, #Bhai Phota, #Kali Puja 2023, #West Bengal

আরো দেখুন