রাজ্য বিভাগে ফিরে যান

‘অতি বিপজ্জনক’ পরিস্থিতি দিল্লির বাতাসে, তবে বাজি ফাটানো নিয়ে গর্বিত BJP!

November 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিল্লিতে গত কয়েক দিন ধরেই বায়ুদূষণের মাত্রা উদ্বেগের পর্যায়ে পৌঁছে গিয়েছে। ধোঁয়াশায় ঢেকেছে রাজধানীর বাতাস। দৃশ্যমানতাও অনেক কমে এসেছে। এই পরিস্থিতিতে দীপাবলির রাত নিয়ে চিন্তা ছিলই। বাজির ধোঁয়া বাতাসকে আরও দূষিত করবে, সেই আশঙ্কা থেকেই দিল্লিতে বাজির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল শীর্ষ আদালত।

কোনও কিছুই দমাতে পারল না দিল্লিকে। দীপাবলির রাতে সেখানে দেদার ফাটল বাজি। দূষণকে বুড়ো আঙুল দেখিয়ে দিল্লিবাসী মাতলেন আলোর উৎসবে। দীপাবলির রাতের পর দিল্লির বাতাসের ‘অতি বিপজ্জনক’ পরিস্থিতি। এয়ার কোয়ালিটি ইনডেক্স কোথাও কোথাও ৯০০ ছাড়িয়ে গেছে।

এসবের পরেও বাজি ফাটানো নিয়ে গর্বিত বিজেপির দিল্লির সহ সভাপতি কপিল মিশ্র। তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন, স্বাধীনতা আর গণতন্ত্রের আওয়াজ। দিল্লি তোমার জন্য গর্বিত। প্রতিরোধের আওয়াজ,স্বাধীনতার আওয়াজ, গণতন্ত্রের আওয়াজ। মানুষ অত্যন্ত সাহসিকতার সঙ্গে অবৈজ্ঞানিক, অযৌক্তিক ও একনায়কতন্ত্রের এই নিষিদ্ধতার বিরুদ্ধে গিয়েছেন। রবিবার রাতে একথা লিখেছিলেন বিজেপি নেতা। কার্যত সুপ্রিম কোর্টের নির্দেশকে উপেক্ষা করে যারা বাজি ফাটিয়েছেন তাদের পাশে দাঁড়ালেন বিজেপি নেতা। এটাই নাকি স্বাধীনতা, এটাই নাকি গণতন্ত্র!

এদিকে তার এই পোস্টকে ঘিরে সমালোচনার ঝড় উঠেছে। তৃণমূল এমপি সাকেত গোখলে লিখেছেন, গত ৬ ঘণ্টা ধরে অবিরত বাজি ফাটানো নিয়ে দিল্লিকে ধন্যবাদ। বিশেষত বিজেপির এমপি ও মন্ত্রীদের। এই নিষিদ্ধকরণের বিষয়টি ঠিক বুঝতে পারলাম না যখন শাসকদলের লোকজনই রাজধানীর প্রাণকেন্দ্রে (এই বাজি নিষিদ্ধকরণের বিরুদ্ধে গিয়ে) আইনভঙ্গ করলেন। আশা করছি এবার দিল্লিতে মানুষের ভোগান্তি আর সংক্রমণ আরও বাড়িয়ে দিয়ে দিল্লির বিজেপি নেতারা বেশ খুশিতে থাকবেন।

এদিকে গোখেল জানিয়েছেন, দিল্লি পুলিশকে তিনি চিঠি দিয়ে জানতে চেয়েছেন বাজি ফাটানো নিয়ে কতজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#diwali, #Delhi Air pollution, #Diwali 2023, #Fire Cracker, #Fireworks, #delhi

আরো দেখুন