দেশ বিভাগে ফিরে যান

হাইকোর্টের নির্দেশকে উপেক্ষা? কেরোসিনের মূল্য নির্ধারণের নীতি তৈরিতে টালবাহানা মোদী সরকারের?

November 13, 2023 | 2 min read

কেরোসিনের মূল্য নির্ধারণের নীতি তৈরিতে টালবাহানা মোদী সরকারের?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেরোসিনের দাম নির্ধারণ নিয়ে মোদী সরকারের টালবাহানা চলছেই। রেশনে বিক্রি হওয়া কেরোসিনের মূল্য নির্ধারণের নীতি তৈরি করতে গিয়ে রীতিমতো বেকায়দায় পড়েছে মোদী সরকার। এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী গত ১২ সেপ্টেম্বর কেরোসিনের দাম নির্ধারণের নীতি তৈরির নির্দেশ দেন। কিন্তু কোনও হেলদোল নেই মোদী সরকারের, হাইকোর্টের নির্দেশের পরও কিছু পদক্ষেপ করেনি তারা। ফের কেরোসিনের দাম বাড়ে অক্টোবরে, ফলে বিষয়টি আবারও হাইকোর্টে যায়। বিচারপতি সেপ্টেম্বর মাসের দাম নেওয়ার নির্দেশ দেন, রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায়। বিচারপতি বিশ্বরূপ চৌধুরী এবং বিচারপতি অরবিন্দ মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চও মূল্য নির্ধারণের নীতি তৈরির নিদের্শ বহাল রাখেন। মূল্য নির্ধারণ নীতি তৈরি রুখতে মোদী সরকার শীর্ষ আদালতে যায় কিনা সেটাই দেখার।

তথ্যাভিজ্ঞমহল মনে করে, মূল্য নির্ধারণের ক্ষেত্রে নির্দিষ্ট নীতি তৈরি করলে রেশনে কেরোসিন বিক্রি করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির বিপুল লাভের বিষয়টি প্রকাশ্যে এসে পড়বে। রেশনে কেরোসিনের দাম কেন এতটা বেড়েছে, হাইকোর্টে মামলা চলাকালীন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ও কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক তার কোনও ব্যাখ্যা দিতে পারেনি দিতে পারেনি। কেবল দাবি করা হয়, আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দামের সঙ্গে সঙ্গতি রেখে কেরোসিনের দাম ঠিক হয়। বিগগত কয়েক মাস যাবৎ আন্তর্জাতিক বাজারের পেট্রল ও ডিজেলের দাম একই রয়েছে। তারপরেও গত কয়েক মাসের মধ্যে রেশনে কেরোসিনের দাম লিটারে ২১ টাকা বৃদ্ধি পেয়েছে। কেরোসিনের বিক্রির উপর কয়েকটি পর্যায়ে ৫ শতাংশ হারে জিএসটি রয়েছে। পেট্রল-ডিজেলের উপর চড়া হারে কেন্দ্রের একাধিক কর ও সেস রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, কেরোসিন, পেট্রল, ডিজেল প্রভৃতির উৎপাদন খরচ প্রায় এক। কেরোসিনের উপর মাত্র ৫ শতাংশ জিএসটি থাকায় লিটার পিছু ৫০ টাকারও কম দামে রেশনে তা বিক্রি করা যায়। তবে এখন দাম ৮০ টাকার কাছাকাছি। কেরোসিন ডিলারদের সংগঠনের অভিযোগ, আম জনতা যাতে কেরোসিন না কিনতে পারে, তাই ইচ্ছাকৃতভাবে দাম বাড়াচ্ছে মোদী সরকার। অনেকেই দামের কারণে কেরোসিন নিচ্ছেন না। রাজ্যে কেরোসিনের যে বরাদ্দ রয়েছে, তার অর্ধেকও তোলা সম্ভব হয় না আম জনতার পক্ষে। কেরোসিন ডিলারদের সংগঠনের দাবি, মোদী সরকার অবিলম্বে কেরোসিনের মূল্য নির্ধারণের নীতি তৈরি করুক। নীতি অনুযায়ীই প্রতি মাসে দাম ঠিক হোক, এমনটাই দাবি কেরোসিন ডিলাদের সংগঠনের।

TwitterFacebookWhatsAppEmailShare

#High Court, #kerosene, #modi govt, #Kerosene pricing policy

আরো দেখুন