দেশ বিভাগে ফিরে যান

INDIA জোটের মুখ মমতাই? গোটা দেশে বাংলার ফর্মুলায় মোদী বিরোধিতা?

November 13, 2023 | < 1 min read

INDIA জোটের মুখ মমতাই? গোটা দেশে বাংলার ফর্মুলায় মোদী বিরোধিতা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উৎসব মরশুম প্রায় অন্তিমপর্বে, বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। মোদী বিরোধিতায় বাংলার ফর্মুলাতেই কেল্লাফতে করতে চাইছে ইন্ডিয়া জোট। মমতা বন্দ্যোপাধ্যায়ই যে আগামী লোকসভা ভোটে ‘ইন্ডিয়া’র শক্তিশালী অস্ত্র হতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই বিরোধী শিবিরে। তিনবারের মুখ্যমন্ত্রী, সাতবারের সাংসদ, মোদী বিরোধিতায় তাঁর কৌশল সবচেয়ে বেশি সফল ফলে কংগ্রেসও মমতাকেই মুখ করে এগোতে চাইছে। ইতিমধ্যেই কংগ্রেসের নেতা-কর্মীদের কাছে হাইকমান্ড থেকে নির্দেশ গিয়েছে। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানে জয় আসলেও, দাদাগিরির নয়। লোকসভা ভোটে মোদী বিরোধী প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়কেই বেশি করে চাইছে হাইকমান্ড। তাঁকে সঙ্গ দিতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী, এমনটাই শোনা যাচ্ছে।

হিমাচল ও কর্ণাটকে প্রিয়াঙ্কা গান্ধী প্রচার করায়, কংগ্রেস ফসল ঘরে তুলেছে। আম জনতার মধ্যে প্রিয়াঙ্কার গ্রহণযোগ্যতা তৈরি হচ্ছে। রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা মাঠে নামলে, কংগ্রেসের আরও মজবুত হবে। লোকসভা ভোটে হাত শিবিরের প্রাথমিক স্ট্র্যাটেজি এটাই। তবে মোদী বিরোধিতাকে চরমে নিয়ে যেতে মমতাই সেরা অস্ত্র, কংগ্রেস নেতৃত্বও তা মানছে। মহাজোটের নেতাদের বক্তব্য, মোদীর বিরুদ্ধে কাউকেই ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ হিসেবে প্রচার করা হচ্ছে। জন সমর্থনে জোট ক্ষমতায় আসার পরই, প্রধানমন্ত্রী ঠিক হবে। প্রচারে বাড়তি গুরুত্ব পাবেন মমতা এবং প্রিয়াঙ্কা।

সাফ কথায় ইন্ডিয়া জোটের বক্তব্য, মুখ জনতাই। কোনও ব্যক্তি নয়। আগে মোদী হাঁটাও। পাঁচ রাজ্যের ভোট মিটলেই লোকসভার আসন সমঝোতা শুরু হবে। ‘ইন্ডিয়া’ জোটের সমন্বয় এবং নির্বাচন সংক্রান্ত কৌশলগত কমিটি সূত্রে জানা যাচ্ছে, যে রাজ্যে যে আঞ্চলিক দল শক্তিশালী, আসন বোঝাপড়ায় তাদেরই অগ্রাধিকার দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #politics, #modi govt, #INDIA alliance, #LOK SABHA 2024

আরো দেখুন