খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি INDvsNZ, মুখোমুখি লড়াইয়ে এগিয়ে কে?

November 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি বিশ্বকাপে অপ্রতিরোধ্য থেকেই সেমিফাইনালে গিয়েছে রোহিতরা। সেমিফাইনালে ভারত নামতে চলেছে কিউইদের বিরুদ্ধে। বুধবার, ১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত বনাম নিউজিল্যান্ড হাইভোল্টেজ সেমিফাইনাল ঘিরে ফুটছে দুই দল।

ভারত দু’বার বিশ্বকাপ জিতেছে। কিন্তু বিগত দুই বিশ্বকাপে লাগাতার ভাল খেলেও শিরোপা তুলতে পারেনি নিউজিল্যান্ড। চলতি বিশ্বকাপে নয় ম্যাচের নয়টিতেই জয় পেয়ে ভারতের পয়েন্ট ১৮, তালিকায় প্রথম স্থানে শেষ করেছে রোহিত ব্রিগেড। অন্যদিকে, নিউজিল্যান্ড দশ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে শেষ করেছে।

২০১৯-র বিশ্বকাপে কিউইদের কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল ভারতকে, এবার কী হবে? কী বলছে ওডিআই ক্রিকেটের পরিসংখ্যান?

ভারত ও নিউজিল্যান্ড ১১৭টি ওডিআই ম্যাচে মুখোমুখি হয়েছে। ৫৯ টিতে জয় পেয়েছে ভারত। ৫০টি ওডিআই জিতেছে নিউজিল্যান্ড। শুধুমাত্র একটি ম্যাচ টাই হয়েছে এবং সাতটি ম্যাচ কোনও ফলাফল ছাড়াই শেষ হয়েছে। ভারত প্রথমে ব্যাট করে ২৪ বার এবং রান তাড়া করে ৩৫ বার জয় পেয়েছে। নিউজিল্যান্ড তাড়া করে ২৮ বার এবং প্রথমে ব্যাট করে ২২ ম্যাচে জিতেছে। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে দু’দেশ নয়বার মুখোমুখি হয়েছে। নিউজিল্যান্ড জিতেছে পাঁচটিতে, ভারত চারটিতে জয় পেয়েছে। চলতি বিশ্বকাপে লিগ পর্যায়ে ভারত কিউইদের চার উইকেটে হারিয়েছে। বুধবার কী হয় সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket World Cup 2023, #ICC Cricket World Cup 2023, #IND vs NZ, #India vs New Zealand, #Semi final

আরো দেখুন