খেলা বিভাগে ফিরে যান

ওয়াংখেড়েতে মহারণ, ২০১৯-শের বদলা নিতে পারবেন রোহিতরা?

November 15, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার শুরু নকআউটের লড়াই, আজই নির্ধারিত হবে ওডিআই বিশ্বকাপের প্রথম ফাইনালিস্ট। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে রোহিত শর্মার ভারত ও কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। বিজয়ী দল ফাইনালে খেলবে ১৯ নভেম্বর। নয় ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে ভারত। অন্যদিকে, কিউইরা চার নম্বরে শেষ করে সেমিফাইনালের টিকিট পেয়েছে। কিন্তু আজ কী হবে?

ইতিমধ্যেই স্নায়ুর লড়াই শুরু হয়েছে। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও মানছেন নিউজিল্যান্ড ভাল টিম কিন্তু তিনি ভারতের সাম্প্রতিক ফর্মে ভরসা রাখছেন। অন্যদিকে প্রাক্তন কিউই তারকা স্মরণ করাচ্ছেন ২০১৯-র স্মৃতি। এবার গ্ৰুপ পর্যায়ে কিউইদের হারিয়েছে ভারত, প্রায় কুড়ি বছর পর আইসিসি ইভেন্টে জয় নিউজিল্যান্ডকে হারিয়েছে ভারত। ১৯৮৩ ও ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। কিউইরা ২০১৫ ও ২০১৯ সালে রানার্স হয়েছিল। বিগত দু’বারই সেমিফাইনালে শেষ করেছে ভারত। বারবার উঠে আসছে ২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনালের কথা, সেবারেও সেমিতে মুখোমুখি হয়েছিল ভারত-নিউজিল্যান্ড। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে সেবার ১৮ রানে হেরে ভারত বিদায় নিয়েছিল। এবারও সেই একই মঞ্চ, একই প্রতিপক্ষ ফলে এই ম্যাচকে বদলা হিসেবেই দেখছেন ভারতের ক্রিকেটপ্রেমীরা।

ওয়াংখেড়ের পিচ বোলারদের অনুকূল নয়, যথেষ্ট বাউন্স থাকে। ফলে ব্যাটাররা কার্যত বাড়িত সুবিধা পাবেন। ছয় নম্বর বোলার নিয়ে কি ভাববেন রাহুল-রোহিত? ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, সেমিফাইনালের উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবেন না রাহুল। বুমরাহ, শামি, সিরাজ, কুলদীপ ও জাদেজাই হয়ত থাকবেন ভারতের বোলিং বিভাগের দায়িত্বে।

অন্যদিকে, সেমিফাইনালে বেশকিছু পরিবর্তন দেখা যেতে পারে কিউই শিবিরে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ড ইশ সৌদির পরিবর্তে লকি ফার্গুসনকে খেলিয়েছিল। সেমিফাইনালেও লকির ওপরই ভরসা রাখতে পারে কোচ গ্যারি স্টেড।
টিম সাউদির বদলে ওয়াংখেড়েতে কাইল জেমিসনকে নামাতে পারে নিউজিল্যান্ড। আজ বৃষ্টির আশঙ্কা নেই বললেই চলে, তবে রিজার্ভ ডে রাখা হয়েছে।

সেমিফাইনালে ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, যসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব ও মহম্মদ সিরাজ।

সেমিফাইনালে নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: ডেভন কনওয়ে, রাচীন রবীন্দ্র, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডারিল মিচেল, মার্ক চাপম্যান, টম ল্যাথাম (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপ্স, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

খেলা শুরু হবে দুপুর দুটো থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC Cricket World Cup, #IND vs NZ, #India vs New Zealand, #Semi final, #ICC Cricket World Cup 2023

আরো দেখুন