কলকাতা বিভাগে ফিরে যান

পিজিতেই মাইক্রোভাসকুলার সার্জারি! বাড়ছে জটিল অস্ত্রোপচারের সংখ্যা

November 15, 2023 | < 1 min read

পিজিতেই হচ্ছে মাইক্রোভাসকুলার সার্জারি! বাড়ছে জটিল অস্ত্রোপচারের সংখ্যা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পিজিতে ক্রমেই বাড়ছে জটিল অস্ত্রোপচারের সংখ্যা। ক্যান্সার বিশেষজ্ঞ সার্জেন ডাঃ শহিদুল ইসলাম পিজির ইএনটি বিভাগে যোগ দিয়েছে, ভিজিটিং সার্জেন হিসেবে তিনি সপ্তাহে দু’দিন অস্ত্রোপচার করছেন। অনেক ক্ষেত্রে তিনি নিজের যন্ত্রপাতিও নিয়ে আসছেন। মাইক্রোভাসকুলার সার্জেনের কারণে পিজির ইএনটি বিভাগে জটিল অস্ত্রোপচারের সংখ্যা ক্রমশ বাড়ছে। মুখগহ্বরের ক্যান্সারের জেরে ঠোঁট, জিভ, চোয়াল বাদ গেলে; রোগীর শরীর থেকে অঙ্গ নিয়ে তা তৈরি করে দেওয়া হচ্ছে।

পায়ের গুরুত্বপূর্ণ হাড় ফিবুলা কেটে তৈরি হচ্ছে নতুন চোয়াল। হাত এবং উরুর চামড়া দিয়ে তৈরি হচ্ছে নতুন জিভ ও ঠোঁট। ক্যান্সারের কারণে বহু রোগীর গালে অস্ত্রোপচার করতে হয়। যার দরুণ পেশি বাদ যায়। বিশাল গর্ত তৈরি হয়। উরুর পেশি নিয়ে সেখানেই তৈরি হচ্ছে ফ্ল্যাপ। চিকিৎসকরা বলেন, মুখের ক্যান্সারে স্টেজ থ্রি বা ফোর পর্যায়ের রোগীদের ক্ষতিগ্রস্ত চোয়াল বাদ দিয়ে নতুন চোয়াল তৈরি করা। স্ক্রু, প্লেট দিয়ে ফিবুলার অংশ চোয়ালের জায়গায় প্রতিস্থাপন করা হয়, সেখানে রক্তপ্রবাহও জারি রাখা হয়। ডাক্তারি পরিভাষায়, একেই মাইক্রোভাসকুলার সার্জারি বলা হয়।

বেসরকারি ক্ষেত্রে চোয়াল পুনর্গঠনের অপারেশনে তিন থেকে চার লক্ষ টাকা খরচ হয়। পিজিতে তা বিনামূল্যেই হচ্ছে। এতদিন পিজি’র প্লাস্টিক সার্জারি বিভাগে কেবল এই কাজ হত। এখন হেড অ্যান্ড নেক সার্জারি শাখায় তা আরম্ভ হয়েছে। জানা গিয়েছে, ডাঃ ইসলামের মাত্র আড়াই মাসের মধ্যে ৯টি চোয়াল পুনর্গঠন করেছেন। সরকারি হাসপাতালের এই পরিসংখ্যান অভাবনীয় সাফল্যের সাক্ষ্য বহন করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #treatment, #PG Hospital, #micro vascular surgery, #free operation

আরো দেখুন