রাজ্য বিভাগে ফিরে যান

প্রয়াত সাহারা গ্রুপের কর্ণধার সুব্রত রায়

November 15, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রয়াত সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা তথা চেয়ারম্যান সুব্রত রায়। মঙ্গলবার মুম্বইয়ে তাঁর মৃত্যু হয়েছে। বয়স হয়েছিল ৭৫। দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থ ছিলেন তিনি। দীর্ঘদিন ভারতীয় ক্রিকেট দলের স্পনসর ছিল সাহারা গ্রুপ। আইপিএলেও টিম ছিল। আজ সাহারা গ্রুপ তাঁদের সাহারাকে হারাল।

সুব্রত রায় প্রথম জীবনে স্কুটারে চেপে নোনতা খাবার বিক্রি করতেন। পরে গোরক্ষপুরের গভর্নমেন্ট টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করেছিলেন। ১৯৭৬ সালে একটি চিট ফান্ড কোম্পানি সাহারা ফাইন্যান্সের দায়িত্ব নেন। এরপর ১৯৭৮ সালের মধ্যে তিনি সাহারা ফাইন্যান্সকে সাহারা ইন্ডিয়া পরিবারে পরিণত করেছিলেন। এই সংস্থাই পরবর্তীকালে ভারতের বৃহত্তম সংগঠনগুলির মধ্যে অন্যতম শ্রেষ্ঠ হয়ে ওঠে। তবে ব্যবসায়িক সাফল্য সত্ত্বেও আইনি জটিলতার সম্মুখীন হতে হয়েছিল এবং জেলও খাটতে হয়েছিল তাঁকে।

সূত্রের খবর, গত ১২ নভেম্বর তাঁকে মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মঙ্গলবার সেখানেই তাঁর জীবনাবসান ঘটে। হৃদযন্ত্রের সমস্যার কারণেই মৃত্যু হয়েছে সাহারা কর্তার।

সাহারা ইন্ডিয়া পরিবারের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, মাননীয় সাহারশ্রী সুব্রত রায় সাহারার প্রয়াণের খবর। তিনি অত্যন্ত দূরদর্শী এবং অনুপ্রেরণাদায়ক নেতা ছিলেন। ২০২৩ সালের ১৪ নভেম্বর রাত ১০টা ৩০ মিনিটে তিনি প্রয়াত হন। ওই বিবৃতিতে আর‌ও বলা হয়েছে, দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। হাইপারটেনশন, ডায়াবিটিস, মেটাস্টিক ম্যালিগন্যান্সির মতো রোগের সঙ্গে লড়াই শেষে হৃদরোগে মৃত্যু হয় তাঁর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Death, #Subrata Roy, #Sahara Group

আরো দেখুন