পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

আগামীকাল কার্তিক পুজো – জেনে নিন দেবতার পৌরাণিক কাহিনী

November 16, 2023 | 2 min read

স্কন্দপুরাণ ও অন্যান্য পুরাণ অনুযায়ী কার্তিক হলেন দমনের প্রতীক।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পৌরাণিক কাহিনি অনুসারে, তারকাসুর বধের জন্যই শিব ও পার্বতীর পুত্র হিসেবে জন্ম হয়েছিল কার্তিক ঠাকুরের। ত্রিলোকে তারকাসুর নামে এক অসুরকে বধ করার জন্য পার্বতীকে কার্তিকের জন্ম দেওয়ার জন্য অনুরোধ করেন দেবতারা। এরপর পার্বতীর নিরন্তর তপস্যায় তুষ্ট হয়ে শিব পুত্রলাভের জন্য পার্বতীর সঙ্গে বিবাহ করেন। শিব ও শক্তিরূপিনী পার্বতীর মিলনে তেজস্বী এক অগ্নিপিণ্ডের সৃষ্টি হয়। সেই অগ্নিপিণ্ড গঙ্গানদীতে গিয়ে পড়ে। সেই অগ্নিপিণ্ড বনবাসিনী ৬ জন কৃত্তিকার গর্ভে ভাগ হয়ে যায়। ৬টি মাথাবিশিষ্ট ষড়ানন কার্তিকের জন্ম হয় তারপর। কার্তিকের ৬টি মাথা ছয় রিপুর প্রতীক হিসেবে বর্ণনা করা হয়েছে।

স্কন্দপুরাণ ও অন্যান্য পুরাণ অনুযায়ী কার্তিক হলেন দমনের প্রতীক। বাহন ময়ূর হল সৌন্দর্য ও দক্ষতার প্রতীক। তিনি যুদ্ধের প্রতীকী দেবতা হিসেবে পূজিত হন। বাল্য বয়সেই তাঁর বীরত্বে দেখে দেবসেনাপতিতে নিযুক্ত করেন দেবতারা। তিনি মহাবলী তারকাসুরকে বধ করেন।

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, কার্তিক সংক্রান্তিতে সারা বাংলা জুড়ে কার্তিক পুজো পালিত হয়। বাংলা ছাড়া দক্ষিণ ভারতে অত্যন্ত ধুমধাম করে পুজো করা হয়। ওড়িশায় কুমার কার্তিকেয়, হিমাচল প্রদেশের চাম্বাতেও কার্তিক পুজো করা হয়। পুরাণ অনুসারে, কৃত্তিকা নক্ষত্রে তাঁর জন্ম হয়েছিল বলে মনে করা হয়। ছয় কৃত্তিকার দ্বারা তিনি পুত্ররূপে পূজিত হন বলে তাঁকে কার্তিকেয় বা কার্তিক বলা হয়। কার্তিকের রয়েছে বিভিন্ন নাম। যেমন গুহ, পাবকি, মহাসেন, কুমার, গাঙ্গেয়, বিশাখ, নৈগমেয়, কুক্কুটধ্বজ। পুরাণ অনুযায়ী কার্তিক হলেন দেবী গঙ্গার পুত্র। তাই তিনি কুমার নামে খ্যাত। অন্যদিকে পার্বতীর পুত্রের নামে স্কন্ধ। অগ্নিপুত্র হওয়ায় তাঁকে গুহ-ও বলা হয়।

বাংলায় সন্তানহীন দম্পতিরাই কার্তিক পুজো করে থাকেন। এছাড়া বাঙালি ঘরের মেয়েরা শিবের মত স্বামী পাওয়ার জন্য উপবাস রেখে প্রার্থনা করেন। ওড়িশায় কার্তিক পুজো হয় দুর্গাপুজোর পরের পূর্ণিমার দিনে। কোজাগরী পূর্ণিমার দিনই পালিত হয় কুমার পূর্ণিমা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kartik Pujo, #kartik pujo 2023, #kartik puja 2023, #mythology

আরো দেখুন