রাজ্য বিভাগে ফিরে যান

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মিধিলি’, কোথায় কোথায় তাণ্ডব চালাবে?

November 17, 2023 | < 1 min read

ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ‘মিধিলি’

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়িয়ে আজই ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ের নাম মিধিলি। মালদ্বীপ এই নাম দিয়েছে। শনিবার কাকভোরে মিধিলির বাংলাদেশের উপকূল অতিক্রম করার কথা। এর ফলে শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা বেশি রাজ্যের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। তবে উপকূলের জেলাগুলিতে ৭০ কিলোমিটার প্রতি ঘন্টার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

মিধিলি নিয়ে সতর্কবার্তা জারি করেছে নবান্ন। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলাকে এই বিষয়ে সতর্ক করা হয়েছে নবান্নের তরফে৷

এটির সম্ভাব্য ল্যান্ডফল বাংলাদেশের মঙ্গলা ও খেপুপাড়া উপকূলের মধ্যবর্তী কোনও জায়গায়। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ল্যান্ডফলের সময় এর সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ৬৫ থেকে ৭০ কিলোমিটার থাকবে। সেই সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ৭৫ থেকে ৮০ কিলোমিটার হবে। পশ্চিমবঙ্গের দীঘা উপকূল থেকে এর সর্বশেষ প্রাপ্ত দূরত্ব ২৮০ কিলোমিটার।

TwitterFacebookWhatsAppEmailShare

#rainfall, #cyclone alert, #Midhili, #Midhili cyclone

আরো দেখুন