পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

আজ ‘কার্তিক ফেলা’ নিছক মজার এক লোকাচার এর জন্ম কীভাবে?

November 17, 2023 | < 1 min read

আজ ‘কার্তিক ফেলা’ নিছক মজার এক লোকাচার এর জন্ম কীভাবে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কার্তিক হলেন চিরকুমার কিন্তু মহাভারত বলছে অন্যকথা। মহাভারত বলে কার্তিক ঘোর সংসারী, জন্মের মাত্র পাঁচ দিনের মাথায় তিনি হয়ে উঠেছিলেন পূর্ণ যুবক। ছ’দিনের দিন দক্ষের এক কন্যা দেবসেনার সঙ্গে তাঁর বিয়ে হয়ে গিয়েছিল। ষষ্ঠী তিথিতে বিয়ে হওয়ায় দেবসেনা হয়ে ওঠেন ষষ্ঠী দেবী।

কার্তিকের আর এক নাম স্কন্দ। ছ’জন কৃত্তিকা তাঁকে লালন-পালন করেন, কৃত্তিকাদের স্তন্যপানও করেন ষড়ানন কার্তিক। কৃত্তিকারা ছিলেন ঋষিপত্নী। ঋষিরা কার্তিককে মেনে নিতে পারেননি, কৃত্তিকাদের সঙ্গে অন্য পুরুষের সম্পর্ক থেকে কার্তিকের জন্ম হয়েছে সন্দেহ করে কৃত্তিকাদের তাড়িয়ে দেন তাঁরা। বিতাড়িত কৃত্তিকাদের মায়ের সম্মান দেন কার্তিক এবং নিজের পুজো প্রচলনের কাজে লাগান। তিনি কৃত্তিকাদের বলেন যে’সব ছেলেমেয়েদের বয়স ষোলো পেরোয়নি, তাদের নানারকম অনিষ্ট কর। কার্তিক তাঁর অনুগত অপদেবতাদের আদেশ দিলেন গর্ভস্থ ভ্রুণ নষ্ট করতে। পুত্রকন্যা হারাতে শুরু করল মানুষ, রটে গেল কার্তিকের পুজো করে তাঁকে তুষ্ট করলে সন্তান নাশ হবে না, অপুত্রক পুত্র পাবে। সন্তানকামীদের কাছে কার্তিক হয়ে উঠলেন আরাধ্য।

মনে করা হয়, নববিবাহিত বা নিঃসন্তান দম্পতিরা যদি কার্তিক পুজো করেন তাহলে তাদের কোলে ফুটফুটে কার্তিকের মতো পুত্রসন্তান জন্ম নেবে। মজার ছলেই , পরিচিতরা কার্তিক পুজোর আগে নববিবাহিতদের বাড়িতে ঠাকুর ফেলে চলে যায়। সন্তানের মঙ্গলহিতে সেই কার্তিক প্রতিমা তুলে নেন গৃহস্থরা। পুজোও করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kartik Pujo, #kartik puja, #kartik pujo 2023, #kartik puja 2023, #tradition, #Festival

আরো দেখুন