রাজ্য বিভাগে ফিরে যান

মোবাইল লিঙ্কে ক্লিক করেই এবার নিজের জমির খাজনা দিতে পারবেন

November 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জমি সংক্রান্ত একাধিক কাজের জন্য ‘বাংলার ভূমি’ ওয়েবসাইটে অনলাইন পরিষেবা চালু করেছে রাজ্য সরকার। মিউটেশন থেকে শুরু করে জমির খতিয়ান, দাগ নম্বর সংক্রান্ত যে কোনও কাজে অনলাইন সিস্টেমে আরও স্বচ্ছ পদ্ধতি আনতে বদ্ধ পরিকর রাজ্য সরকার। এবার অনলাইনে খাজনা জমা দেওয়ার বড় সিদ্ধান্ত গ্রহণ করল রাজ্য সরকার।

রাজ্যে অনলাইনে খাজনা জমা নেওয়ার ব্যবস্থা চালু হয়েছিল প্রায় দু’বছর আগে। এখনও পর্যন্ত প্রায় ২১.৭২ লক্ষ মানুষ এই পদ্ধতিতে খাজনা জমা দিয়েছেন। এবার রাজ্য সিদ্ধান্ত নিয়েছে, ইতিমধ্যে যাঁরা কমপক্ষে একবার অনলাইনে খাজনা জমা দিয়েছেন, পরের বছর থেকে তাঁদের সংশ্লিষ্ট জমি সংক্রান্ত ১৩টি তথ্য আর জমা করতে হবে না। নির্দিষ্ট সময় তাঁদের মোবাইলে একটি লিঙ্ক পাঠানো হবে। সেই লিঙ্কে একটি ক্লিক করে খুব সহজেই জমা দেওয়া যাবে জমির খাজনা। এর ফলে সাধারণ মানুষের হয়রানি কমবে বলে আশাবাদী সরকারি কর্তারা।

জানা গিয়েছে, খাজনা জমা দিতে গেলে ১৩টি নির্দিষ্ট তথ্য আপলোড করতে হয়। তবে এবার একবার অনলাইনে খাজনা জমা দেওয়ার পরের বছর থেকে তাঁদের সংশ্লিষ্ট জমি সংক্রান্ত ১৩টি তথ্য আর জমা করতে হবে না। খাজনা জমা দেওয়ার সময় এলে নির্দিষ্ট দিনে তাঁদের মোবাইলে একটি লিঙ্ক পাঠানো হবে। সেই লিঙ্কে ক্লিক করে খুব সহজেই অনলাইন জমা দেওয়া যাবে জমির খাজনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#State Government, #online tax

আরো দেখুন