খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপ ফাইনালের মঞ্চ মাতাবেন কারা?

November 19, 2023 | 2 min read

বিশ্বকাপ ফাইনালের মঞ্চ মাতাবেন কারা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০ বছর পর বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। গুজরাতের আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের বাইরে সাজো সাজো রব। রবিবার ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীন থাকবে বিশিষ্ট তারকাদের পারফরম্যান্সও।

এবার বিশ্বকাপের উদ্বোধন অনুষ্ঠান আয়োজন না করা নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)। পরে অবশ্য ভারত–পাকিস্তান ম্যাচের আগে সীমিত আকারে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করে বিসিসিআই।
তবে উদ্বোধনী অনুষ্ঠান না হলেও বেশ কিছু আয়োজন থাকছে বিশ্বকাপের সমাপ্তীর দিনে। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনালের আগে এবং খেলার মাঝে রাখা হয়েছে নানা আয়োজন। শনিবার এক বিবৃতিতে বিশ্বকাপের ফাইনালে কারা পারফর্ম করবেন, তা জানিয়েছে বিসিসিআই। ১ লাখ ৩২ হাজার দর্শকাসনের বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামটিতে মঞ্চ মাতাতে দেখা যাবে বলিউডের জনপ্রিয় সংগীত পরিচালক প্রীতম চক্রবর্তীকে। প্রীতমের পাশাপাশি বিশ্বকাপ ফাইনালের মঞ্চে পারফর্ম করতে দেখা যাবে সঙ্গীতশিল্পী জোনিতা গান্ধীকে।

বিসিসিআইয়ের তরফে প্রকাশিত বিশ্বকাপ ফাইনালের অনুষ্ঠানসূচিতে জানানো হয়েছে যে, রবিবার ম্যাচ শুরুর আগেই একটি বিশেষ প্রর্দশনী আয়োজিত হবে। ভারতীয় বিমানবাহিনীর বিশেষ দল ‘সূর্যকিরণ’ রবিবার আকাশে একটি প্রদর্শনী করবে। খেলা শুরুর আগে, টসের ঠিক পরেই ভারতীয় বায়ুসেনার ন’টি বিমান উইং কমান্ডার সিদেশ কার্তিকের নেতৃত্বে স্টেডিয়ামের উপর ‘এয়ার শো’ দেখাবে। দুপুর ১টা ৩৫ মিনিটে ‘সূর্যকিরণ এয়ার শো’ শুরু হবে। দুপুর ১টা ৫০ মিনিটে ভারতীয় বিমানবাহিনীর এই বিশেষ ‘এয়ার শো’ শেষ হয়ে যাবে।

প্রথম ইনিংসে পানীয় বিরতিতেও থাকছে নানা রকম আয়োজন। সঙ্গীতশিল্পী আদিত্য গাড়ভির পারফরম্যান্সের আয়োজন করা হয়েছে সেই সময়। ইতিমধ্যেই ইউটিউব মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছে আদিত্যের গাওয়া ‘খালাসি’ গানটি।

প্রথম ইনিংসের পর বিশ্বকাপের মঞ্চে পারফর্ম করতে দেখা যাবে নাকাশ আজিজকে। সুরকার এআর রহমানের সহকারী হিসাবে ‘রকস্টার’, ‘দিল্লি ৬’, ‘হাইওয়ে’র মতো একাধিক হিন্দি ছবিতে কাজ করেছেন নাকাশ। তা ছাড়াও ‘আয়েশা’, ‘ককটেল’, ‘ফাটা পোস্টার নিকলা হিরো’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘ফ্যান’, ‘সঞ্জু’, ‘মেরি প্যায়ারি বিন্দু’, ‘তামাশা’, ‘ড্রিম গার্ল’, ‘বাধাই দো’, ‘সার্কাস’-এর মতো একাধিক হিন্দি ছবিতে গান গেয়েছেন তিনি।

‘ঢিসুম’, ‘দিলওয়ালে’, ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’, ‘কম্যান্ডো ২’ এবং ‘টিউবলাইট’-এর মতো একাধিক হিন্দি ছবিতে গান গেয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন সঙ্গীতশিল্পী অমিত মিশ্র। রবিবার বিশ্বকাপের মঞ্চে দেখা যাবে অমিতের পারফরম্যান্সও। আকাসা সিংকেও পারফর্ম করতে দেখা যাবে এদিন।
৫০০ জন নৃত্যশিল্পীর নাচ পরিবেশন করার কথাও জানা যাচ্ছে। কয়েক দিন ধরে পপ তারকা দুয়া লিপার পারফর্ম করার গুঞ্জন শোনা গেলেও বিসিসিআইয়ের দেওয়া তালিকায় তাঁর নাম দেখা যায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#cwc finals, #Grand Celebration, #Closing ceremony, #icc world cup 2023, #CWC23

আরো দেখুন