খেলা বিভাগে ফিরে যান

ফাইনালে কেমন খেলে ভারত? কী বলছে ICC World Cup -র ইতিহাস?

November 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বারো বছর পর বিশ্বকাপের ফাইনালে ভারত। রোহিত-বিরাটরা এখনও অবধি চলতি বিশ্বকাপের প্রতিটি ম্যাচেই জিতেছেন। গ্রুপ পর্বে ন’টি ম্যাচের মধ্যে নয়টিতেই জিতেছে ভারত। ১৮ পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষে থেকে তারা জায়গা করে নিয়েছিল সেমিফাইনালে। কিউইদের হারিয়ে ফাইনালে পৌঁছয় ভারত। এবার টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

কী বলছে ফাইনালের পরিসংখ্যান?

ওডিআই ক্রিকেট বিশ্বকাপে ভারত চার নম্বরবার ফাইনাল খেলতে চলেছে। ১৯৮৩, ২০০৩,২০১১-র পর ২০২৩-এ ফাইনাল খেলছে টিম ইন্ডিয়া। ১৯৮৩ ও ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছে।

১৯৮৩ বিশ্বকাপ ফাইনাল:

১৯৮৩ বিশ্বকাপের ফাইনালে ক্যারিবিয়ানদের মুখোমুখি হয়েছিল ভারত। কপিল দেব, মহিন্দর অমরনাথ, সুনীল গাভাস্কাররা লর্ডসের মাঠে প্রথমে ব্যাটিং করে ১৮৩ রান তোলে। ওয়েস্ট ইন্ডিজের সামনে ছিল বিশ্বজয়ের হ্যাট্রিকের সুযোগ। ১৪০ রানেই ক্যারিবিয়ানদের গুটিয়ে দেয় ভারত। প্রুডেন্সিয়াল কাপ ওঠে অধিনায়ক কপিল দেবের হাতে।

২০০৩ বিশ্বকাপ ফাইনাল:

২০ বছরের অপেক্ষা মিটিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। দক্ষিণ আফ্রিকার মাটিতে হারতে হয় ভারতকে। টসে জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল ভারত। স্কোরবোর্ডে ৩৫৯ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে ম্যাকগ্রা, ব্রেট লিদের বিরুদ্ধে দাঁড়াতে পারেনি সৌরভ, শচীন, দ্রাবিড়রা। ২৩৪ রানে শেষ হয় ভারতীয় ইনিংস। ১২৫ রানে পারজিত হয় সৌরভের ভারত।

২০১১ বিশ্বকাপ ফাইনাল:

২০১১ বিশ্বকাপের ফাইনালে মুম্বইয়ে মুখোমুখি হয়েছিল ভারত-শ্রীলঙ্কা। প্রথমে ব্যাটিং করে শ্রীলঙ্কা। মাহেল জয়বর্ধনের অনবদ্য শতরানের সুবাদে ২৭৫ রান করে শ্রীলঙ্কা। সচিন, বীরু আউট হতে বিরাট কোহলি এবং গৌতম গম্ভীরের ব্যাটে ঘুরে দাঁড়ায় ভারত। কোহলি আউট হওয়ার পর হাল ধরেন গম্ভীর ও ধোনি। ৯৭ রানের অনবদ্য ইনিংস খেলে দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন গৌতম গম্ভীর। জয়সূচক রান আসে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ব্যাট থেকে, ৯১ করে নায়ক হন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Team India, #ICC World Cup

আরো দেখুন