রাজ্য বিভাগে ফিরে যান

শিল্পের তকমা পেয়েছে পর্যটন ক্ষেত্র! কত বিনিয়োগ আসতে পারে বাণিজ্য সম্মেলনে?

November 20, 2023 | 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পর্যটন ক্ষেত্রকে সদ্য শিল্পের তকমা দিয়েছে রাজ্য। মনে করা হচ্ছে, পর্যটন ক্ষেত্রে তিন হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ আসতে চলেছে এবারের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে। বিনিয়োগের ফলে রাজ্যে ৫৫ হাজার কর্মসংস্থান তৈরি হতে পারে। পর্যটন ক্ষেত্রে কয়েক লক্ষ মানুষের কাজের সুযোগ তৈরি হবে বলেই মনে করছেন রাজ্য। এবারের সম্মেলনে চারটি গুরুত্বপূর্ণ মউ স্বাক্ষর হবে। জানা গিয়েছে, বিনিয়োগ ও মউগুলি নিশ্চিত করতে বেশ কয়েক মাস ধরে কাজ চালাচ্ছিল বাংলার পর্যটন দপ্তর।

বাংলায় তিনটি পাঁচতারা হোটেল তৈরি হতে চলেছে। বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেই তার ঘোষণা হবে বলে জানা যাচ্ছে, তিনটির মধ্যে একটি হোটেল তৈরি হবে রাজারহাটে। শোনা যাচ্ছে, চারটি মউয়ের মধ্যে বিশ্বব্যাপী সংস্থা ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল, ইন্ডিয়া ইনিশিয়েটিভ-এর সঙ্গে সব থেকে গুরুত্বপূর্ণ মউটি স্বাক্ষরিত হবে। মনে করা হচ্ছে, চুক্তির ফলে পৃথিবীর নানা প্রান্তে বাংলার পর্যটন সম্পর্কে প্রচার আরও জোরদার হবে। বাংলার পর্যটন ক্ষেত্রকে আরও লাভজনক করে তোলার উপায় খুঁজতে রাজ্যকে সাহায্য করবে এই সংস্থা। বাংলাকে কৌশলগতভাবে সহযোগিতা করবে এই সংস্থা। কাউন্সিলের তরফে সাধারণ সম্পাদক এবং পর্যটন মন্ত্রকের প্রাক্তন সচিব সুজিত বন্দ্যোপাধ্যায় মউ স্বাক্ষর করবেন।

অনলাইন ভ্রমণ এবং পর্যটন প্ল্যাটফর্ম কোম্পানির সঙ্গে দ্বিতীয় মউ সই করার কথা। তাদের পোর্টালের মাধ্যমে বাংলার পর্যটন কেন্দ্রগুলির প্রচার এবং প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য চুক্তি করা হচ্ছে বলেই জানা গিয়েছে। প্রচারের জন্য অন্য আরেকটি অনলাইন পর্যটন কোম্পানির সঙ্গেও চুক্তিবদ্ধ হতে চলেছে বাংলা। পর্যটন উন্নয়ন নিগমের গেস্ট হাউসগুলিতে উন্নত পরিষেবার লক্ষ্যে মউ স্বাক্ষরিত হবে দেশের খ্যাতনামা হস্পিটালিটি ব্র্যান্ডের সঙ্গে। জঙ্গল থেকে পাহাড় সবই রয়েছে বাংলায়। শিল্পের তকমা পাওয়ায় এবার বাংলায় বিনিয়োগও বাড়বে বলেই আশাবাদী রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #tourism industry, #Biswa Bangla Business Summit 2023, #WB Business Summit

আরো দেখুন