রাজ্য বিভাগে ফিরে যান

ডিসেম্বরে আসতে পারে মিগজাউম, ঘূর্ণিঝড়ে তছনছ হবে দক্ষিণবঙ্গ?

November 22, 2023 | < 1 min read

ডিসেম্বরে আসতে পারে মিগজাউম, ঘূর্ণিঝড়ে তছনছ হবে দক্ষিণবঙ্গ?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তবে কি আশঙ্কাই সত্যি হতে চলেছে। ডিসেম্বরের শুরুতে বাংলার উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়? এমনই পূর্বাভাস জারি হল আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে। প্রাথমিক পূর্বাভাস, ঘূর্ণিঝড়টি যথেষ্ট শক্তিশালী হতে পারে বলে। এই ঝড়ের ভালো প্রভাব পড়তে পারে দক্ষিণবঙ্গের একাধিক অঞ্চলে। ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে মিগজাউম। নামটি মালদ্বীপের দেওয়া।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী ২৭ নভেম্বর থাইল্যান্ড উপসাগর থেকে বঙ্গোপসাগরে একটি শক্তিশালী ঘূর্ণাবর্ত প্রবেশ করবে। ক্রমশ উত্তর পশ্চিমদিকে এগিয়ে শক্তি অর্জন করবে। এই ঘূর্ণাবর্তটি ২৯ নভেম্বর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এরপর তা ক্রমশ উত্তর দিকে এগোতে থাকবে। ২ ডিসেম্বর সেটি ওড়িশা উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে।

পূর্বাভাস মিলে গেলে দক্ষিণবঙ্গের কিছু জেলায় ও উত্তরবঙ্গের একাংশে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আবার কিছু জেলায় বইতে পারে দমকা হাওয়া। বর্তমানে বঙ্গোপসাগরে যে পরিস্থিতি, তাতে সেখানে কোনও নিম্নচাপ সৃষ্টি হলে সেটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় ঘটাতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদদের একাংশ। এটির উৎপত্তি হবে থাইল্যান্ড উপসাগরে একটি ঘূর্ণাবর্ত থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#cyclone, #South Bengal, #Weather Update, #michaung, #cyclone michaung

আরো দেখুন