রাজ্য বিভাগে ফিরে যান

এবার গরিব পড়ুয়াদের জন্য প্রাথমিকেও আসন সংরক্ষণ চালু করল রাজ্য

November 22, 2023 | 2 min read

এবার গরিব পড়ুয়াদের জন্য প্রাথমিকেও আসন সংরক্ষণ চালু করল রাজ্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়ারা সংরক্ষণের আওতায় এল। এবার থেকে সরকারের অধীন স্কুলগুলিতে ১০ শতাংশ সংরক্ষণের সুবিধা পাবে। আগামী শিক্ষাবর্ষ (২০২৪-২৫) থেকে মঙ্গলবার রাজ্যের শিক্ষা দপ্তর প্রাক্‌প্রাথমিক ও প্রাথমিক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে এই সংক্রান্ত নিয়মাবলী প্রকাশ করেছে। পাশাপাশি, কোন শ্রেণিতে ভর্তি হতে গেলে কত বয়সের প্রয়োজন, সেটাও উল্লেখ করা হয়েছে সেই বিজ্ঞপ্তিতে।

আগামী শিক্ষাবর্ষ থেকে প্রাক্‌প্রাথমিক এবং প্রাথমিকে ভর্তির ক্ষেত্রে স্কুলগুলিতে ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য। ২২ শতাংশ তফসিলি জাতি, ৬ শতাংশ তফসিলি জনজাতি, ১০ শতাংশ অনগ্রসর শ্রেণি (এ), ৭ শতাংশ অনগ্রসর শ্রেণি (বি)-র জন্য সংরক্ষিত থাকবে। কোনও স্কুলে তফসিলি জাতির জন্য সংরক্ষিত আসন পূরণ না হলে ভর্তি হতে পারবে তফসিলি জনজাতির পড়ুয়া। আবার বিপরীতও হতে পারে। অনগ্রসর শ্রেণি (এ)-র জন্য সংরক্ষিত আসন পূরণ না হলে তাতে ভর্তি হতে পারবে অনগ্রসর শ্রেণি (বি)-র আওতায় থাকা পড়ুয়ারা।

এছাড়াও রাজ্যের নির্দেশিকায় স্পষ্ট করে জানানো হয়েছে, প্রাক-প্রাথমিক শ্রেণিতে পাঁচ বছর থেকে ভর্তি করা যাবে। প্রথম শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় বয়স ৬-৭ বছর। ২০২৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত পড়ুয়াদের যে বয়স হবে, সেটিকেই ধরা হবে। দ্বিতীয় শ্রেণিতে ৭-৮ বছর, তৃতীয় শ্রেণিতে ৮-৯ বছর, চতুর্থ শ্রেণিতে নয় থেকে ১০ বছর, পঞ্চম শ্রেণিতে ১০ -১১ বছর, ষষ্ঠ শ্রেণিতে ১১ -১২ বছর, সপ্তম শ্রেণিতে ১২-১৩ বছর, অষ্টম শ্রেণিতে ভর্তি হতে গেলে বয়স হতে হবে পড়ুয়ার ১৩-১৪ বছর। লটারিতে কোনও ছাত্র কোনও স্কুলে ভর্তি হতে না পারলে ডিআইদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে অভিভাবকদের। তিনি এসআইদের মাধ্যমে ওই ছাত্রকে পার্শ্ববর্তী কোনও স্কুলে ভর্তি করানোর ব্যবস্থা করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #reservation, #poor, #Primary, #poor students, #West Bengal

আরো দেখুন