বিবিধ বিভাগে ফিরে যান

ডিশ, কেবলের দিন শেষ! এবার স্মার্ট ফোনই হয়ে উঠবে টেলিভিশন?

November 22, 2023 | < 1 min read

ডিশ, কেবলের দিন শেষ! এবার স্মার্ট ফোনই হয়ে উঠবে টেলিভিশন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্মার্ট ফোনই হয়ে উঠবে টেলিভিশন? কেবল, ডিশ, অ্যাপ, ডেটা কেবল আর কিছুরই দরকার নেই! স্মার্ট ফোন থাকলেই হল! দেখা যাবে সব টিভি চ্যানেল। অগামীতে এমনই ব্যবস্থা আনতে উদ্যোগী কেন্দ্র। যা নিয়ে ইতিমধ্যেই উদ্বিগ্ন দেশের মোবাইল অপারেটর ও মোবাইল উৎপাদনকারী সংস্থাদের সংগঠন। সংগঠনগুলি কেন্দ্রকে চিঠি দিয়ে আপত্তির কথা জানিয়েছে। উল্লেখ্য, মোবাইলে টিভি এখনও দেখা যায়। তবে নয়া পরিষেবায়, মোবাইলে টিভি দেখতে এবার থেকে আর ইন্টারনেট লাগবে না। নয়া ভাবনায়, ডিরেক্ট টু মোবাইল ব্যবস্থায় ওয়্যারলেস কমিউনিকেশন সলিউশন প্রযুক্তির মাধ্যমে সরাসরি টিভি সিগন্যাল মোবাইলে আসবে। তবে মোবাইল হ্যান্ডসেটে বিশেষ সফটওয়্যার থাকা প্রয়োজন। সাফ কথায় অ্যান্টেনার আধুনিক রূপ হতে চলেছে ডিটুএম। অ্যাডভান্সড টেলিভিশন সিস্টেম কমিটি, স্মার্ট ফোনে এই এটিএসসি ব্যবস্থা ইনস্টল করা থাকলেই সুবিধা মিলবে। আমেরিকা ও দক্ষিণ কোরিয়ায় এমন পরিষেবা চালু আছে।

গ্রামীণ এলাকায় ইন্টারনেট দুর্বল। ফলে, সেখানে মোবাইলে টিভি দেখতে সমস্যা হয়। কিন্তু ইন্টারনেটের প্রয়োজন না থাকলে, শুধুই মোবাইল সংযোগ থাকলেই টিভি দেখা যাবে। আইআইটি কানপুর টেলিকম মন্ত্রকের কাছে এই নিয়ে রিপোর্ট জমা দিয়েছে। একটি কমিটি গঠিত হয়েছে। কমিটির সুপারিশে বলা হয়েছে, এই ব্যবস্থা কার্যকর হওয়া উচিত।

মোবাইল অপারেটর সংগঠন ও মোবাইল উৎপাদনকারী সংস্থাগুলির দাবি, এই প্রযুক্তি ব্যবহার করতে উন্নতমানের স্মার্টফোন দরকার পড়বে। তাতে উৎপাদন খরচ বাড়বে। উন্নত মানের ব্যাটারি দিতে হবে, বেশি দামি পড়বে। মোবাইলের বিকিকিনিতে তার প্রভাব পড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#television, #TV, #mobile tv, #Mobile Phone

আরো দেখুন