খেলা বিভাগে ফিরে যান

স্লো ওভার রেট রুখতে নয়া কী নিয়ম আনছে ICC?

November 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্লো ওভার রেট রুখতে নানান ব্যবস্থা নিয়েছে আইসিসি। ক্রিকেটারদের জরিমানা থেকে ক্যাপ্টেনের নির্বাসন, কী না দেখেছে ক্রিকেটে! স্লো ওভার রেটের জেরে সীমিত ওভারের ক্রিকেটে বৃত্তের ভিতরে বাড়তি ফিল্ডার রাখার শাস্তি পেতে হয়, আবার টেস্ট চ্যাম্পিয়নশিপেও পয়েন্ট কেটে নেওয়া হয়। কিন্তু এবার ম্যাচের গতি বজায় রাখতে অভিনব পদক্ষেপ করতে চলেছে আইসিসি। ক্রিকেটেও ব্যবহৃত হবে স্টপ-ওয়াচ।

আগামী ডিসেম্বর থেকে ওয়ান ডে ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে স্টপ-ওয়াচের ব্যবহার চালু করা হবে। যদিও স্থায়ীভাবে এখনই চালু করা হচ্ছে। ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে এই নিয়ম চালু করা হচ্ছে। ওভার চলাকালীন নয়, দুটো ওভারের মাঝে ঘড়ির ব্যবহার করা হবে। একটি ওভার শেষ হলে পরবর্তী ওভার শুরু করার মধ্যে বোলিং টিম ১ মিনিট সময় পাবে। এক মিনিটের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলে প্রথমেই শাস্তি পেতে হবে না ফিল্ডিং টিম। বিলম্বের পুনরাবৃত্তির জন্য শাস্তি রাখছে আইসিসি। একই ইনিংসে তিনবার ফিল্ডিং টিম ১ মিনিটের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলে ব্যাটিং টিমকে ৫ রান পেনাল্টি হিসেবে দেওয়া হবে। ইনিংসে ৩ মিনিটের বেশি লেটের জন্য ৫ রানের মাশুল গুনতে হবে ফিল্ডিং টিমকে। আইসিসির চিফ এক্সিকিউটিভ কমিটি মঙ্গলবার নয়া নিয়ম ব্যবহারে সিলমোহর দিয়েছে।

এছাড়াও বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা এদিন ২০২৪-র অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নতুন বছরের ১৪ জানুয়ারি থেকে শুরু হবে ২০২৪-র অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। এখন শ্রীলঙ্কার বদলে দক্ষিণ আফ্রিকায় টুর্নামেন্ট আয়োজিত হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #ICC, #new rules, #ICC New Rules, #regulate pace, #slow over-rate

আরো দেখুন