দেশ বিভাগে ফিরে যান

সিল্কিয়ারায় সুড়ঙ্গে এখনও আটকে ৪১ জন শ্রমিক! কোন পর্যায়ে উদ্ধারকাজ?

November 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এগারো দিন অতিক্রান্ত এখনও সুড়ঙ্গে আটকে রয়েছেন শ্রমিকরা। উদ্ধারকারী দলের মতে, আর মাত্র কয়েক মিটারের দূরত্ব। সেই দূরত্ব অতিক্রম করতে পারলেই সিল্কিয়ারায় আটক ৪১ জন শ্রমিকের কাছে পৌঁছে যাবেন তাঁরা। এনডিআরএফ আশাবাদী, আজ সকালের মধ্যেই উদ্ধারপ্রক্রিয়া সম্পন্ন হতে পারে। মনে করা হচ্ছে, উদ্ধার কেবল সময়ের অপেক্ষা।

শ্রমিকদের আটকে পড়ার এলাকার প্রায় ৪০ মিটার দূর থেকে মঙ্গলবার এগনোর কাজ শুরু করে মার্কিন ড্রিল মেশিন অগার। চব্বিশ ঘণ্টারও কম সময়ে ২৮ মিটারের বেশি এগিয়েছে মেশিন। উত্তরাখণ্ডের সড়ক এবং পরিবহণ দপ্তরের আধিকারিক মহম্মদ আহমেদের কথায়, খনন প্রায় সম্পূর্ণ। মাত্র কয়েক মিটার বাকি। কোনও বাধা না পেলে বৃহস্পতিবার সকালেই শ্রমিকদের বাইরে নিয়ে আসা হবে। ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী বিমান প্রস্তুত রাখা হয়েছে। অস্থায়ী হাসাপাতালও তৈরি করা হয়েছে। ২১ জন এনডিআরএফ কর্মী অক্সিজেন সিলিন্ডার নিয়ে টানেলে ঢুকেছেন বলে জানা গিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন ড্রিল করতে সময় লাগছে না। ড্রিলের পর সুড়ঙ্গ সিল করতেই সময় লাগছে। পদে পদে বাধা আসছে। একটি বোল্ডার এসে পড়ায় তিনদিন অগারের কাজ বন্ধ করে দিতে হয়েছিল। সুড়ঙ্গের ছাদে ফাটলও দেখা দিয়েছে। তবে উদ্ধারকাজে প্রতিবন্ধকতার কারণ ভৌগোলিক অবস্থান ও ভূমির গঠন। ওএনজিসি’ও উদ্ধারের কাজে হাত লাগিয়েছে। পাহাড়ের মাথা থেকে ড্রিল করে শ্রমিকদের বার করার চেষ্টা চালাচ্ছে ওএনজিসি। প্রস্তাবিত সুড়ঙ্গের বারকোট প্রান্ত দিয়েও ড্রিলিং চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#workers, #Uttarakhand tunnel collapse, #Uttarkashi tunnel collapse, #Silkyara

আরো দেখুন