রাজ্য বিভাগে ফিরে যান

পরিবেশ বান্ধব যানবাহনকে বিশেষ গুরুত্ব দিচ্ছে রাজ্য

November 23, 2023 | < 1 min read

পরিবেশ বান্ধব যানবাহনকে বিশেষ গুরুত্ব দিচ্ছে রাজ্য

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: এক দিকে বায়ুদূষণ, আর অন্য দিকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ছেঁকা— পেট্রল-ডিজ়েলচালিত গাড়ির এই দ্বিমুখী সমস্যা থেকে নিস্তার পাওয়ার পথে পরিবেশ বান্ধব যানবাহনকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এই ধরনের যানবাহন চালাতে আগ্রহী রাজ্য সরকারও।

এবছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে পরিবহণের উপর আলোচনায় বিশেষভাবে উঠে আসে পরিবেশবান্ধব যানবাহন চালানোর প্রসঙ্গ। বৈদ্যুতিক চার্জে চালানো গাড়িতে (ই-ভেহিকেল) অ্যাপ ভিত্তিক ট্যাক্সি পরিষেবা দেওয়ার জন্য দুটি বেসরকারি সংস্থার মধ্যে ‘মউ’ স্বাক্ষরিত হয় এই অনুষ্ঠানে। প্রথম পর্যায়ে ৩২৫টি গাড়ি চালানো হলেও, পরে এই সংখ্যা বেড়ে ৩ হাজার হবে বলে জানানো হয়েছে। পরিবহণ দপ্তরের প্রধান সচিব সৌমেন্দ্র মোহন জানিয়েছেন, ই-যানবাহন চালানোর জন্য রাজ্য সরকার নীতি তৈরি করেছে। এর জন্য কর সহ বিভিন্ন ছাড় মিলবে।

সরকারি সংস্থাও সিএনজি চালিত বাস কিনছে। তবে সিএনজি সরবরাহ এখনও যথেষ্ট নয়। এটা একটা বড় সমস্যা। পরিবেশ বান্ধব যানবাহন চালানোর উপর জোর দেন বিশ্ব ব্যাঙ্কের আধিকারিক সরোজ আয়ুশ। রেলে বৈদ্যুতিকরণ হওয়ার জন্য ডিজেল ইঞ্জিনের ব্যবহার কমায়, কার্বন নির্গমন কতটা কমানো সম্ভব হয়েছেল সে পরিসংখ্যান উল্লেখ করেন তিনি। ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটির ডিরেক্টর অরুণ কুমার মিশ্র জানান, বৈদ্যুতিক চার্জে চালানো যাবে এমন জলযান তৈরি হচ্ছে। পশ্চিমবঙ্গেও এই ধরনের জলযান দেখা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #transport, #environment, #environment friendly transport

আরো দেখুন