কলকাতা বিভাগে ফিরে যান

দেবা দীপাবলিতে পাঁচ হাজারেরও বেশি প্রদীপে সাজবে বাজেকদমতলা ঘাট

November 24, 2023 | < 1 min read

দেবা দীপাবলিতে পাঁচ হাজারেরও বেশি প্রদীপে সাজবে বাজেকদমতলা ঘাট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দীপাবলির পরে দেব দীপাবলি পালিত হয়। দেব দীপাবলি কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পড়ে। এ বছর দেবের দীপাবলি খুবই শুভ। এই দিনে তিনটি শুভ যোগ এর সংযোগ ঘটছে।

পঞ্চাং অনুসারে, কার্তিক পূর্ণিমা তিথি ২৬ নভেম্বর দুপুর ৩ টে ৫৩ মিনিট থেকে ২৭ নভেম্বর দুপুর ২ টো ৪৫ মিনিট পর্যন্ত থাকবে। কার্তিক পূর্ণিমার দিনে প্রদোষ কালে দেব দীপাবলি পালিত হয়। এমন পরিস্থিতিতে ২৬ নভেম্বর পালিত হবে দেব দীপাবলি।

এবছর দেব দীপাবলিতে প্রদীপ দিয়ে সাজানো হবে বাবুঘাট চত্বরের বাজেকদমতলা ঘাট। ২৬ ও ২৭ নভেম্বর সরকারি উদ্যোগে পালিত হবে দেব দীপাবলি। জলেই জ্বলবে প্রদীপ। বিশেষ এই প্রদীপ জ্বলে ব্যাটারিতে। প্রদীপে জল দিলে তার ‘সুইচ সার্কিট অন’ হয়ে যায়, ফলে জ্বলে ওঠে প্রদীপ। আবার জল ফেলে দিলে তা নিভে যায়। এমনই পাঁচ হাজারেরও বেশি প্রদীপে সাজিয়ে তোলা হবে বাজেকদমতলা ঘাট।

এই পূর্ণিমায় আকর্ষণীয় হয়ে ওঠে বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির চত্বর ও ঘাট। লক্ষ লক্ষ প্রদীপ জ্বালিয়ে পালিত হয় এই দেব দীপাবলি। তা দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসে মানুষ। এবার ঠিক সেই আদলেই সরকারি উদ্যোগে খাস কলকাতায় দেব দীপাবলির আয়োজন করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#baje kadamtala ghat, #lights, #deb deepaboli, #pradip, #diya

আরো দেখুন