আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

‘রহস্যজনক’ নিউমোনিয়া নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে চীনে

November 24, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: করোনা মহামারীর ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। এরই মধ্যে ‘রহস্যজনক’ নিউমোনিয়া নতুন করে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে চীনে। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, অজানা এই রোগের কারণে চীনের হাসপাতালগুলিতে উপচে পড়ছে ভিড়। এই পরিস্থিতিতে স্কুল বন্ধ রাখার কথাও চিন্তাভাবনা করছে সেদেশের প্রশাসন। কারণ পড়ুয়াদের পাশাপাশি তাদের শিক্ষকরাও এই রোগে আক্রান্ত হচ্ছেন।

ইতিমধ্যেই বেজিংয়ের কাছে রোগ সংক্রান্ত বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি নিউমোনিয়ার বাড়বাড়ন্ত রুখতে মাস্কের ব্যবহার সহ একাধিক সতর্কতামূলক পদক্ষেপের কথাও জানিয়েছে হু। এই রহস্যজনক নিউমোনিয়ার জেরে মৃত্যুর কোনও খবর মেলেনি। সংবাদমাধ্যম সূত্রে খবর, এই অজানা রোগের উপসর্গ জ্বর ও শ্বাসকষ্ট। সর্দি বা কাশি নেই বললেই চলে। অনেক ক্ষেত্রে ফুসফুসে প্রদাহ, পালমোনারি নোডিউলের (কোষের গুচ্ছ) হদিশ মিলছে। 

বেজিং এবং লিয়াওনিংগে হাসপাতালগুলিতে অজানা নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুদের ভিড় উপচে পড়ছে বলে দাবি করেছে তাইওয়ানের সংবাদমাধ্যম।  চীনা প্রশাসন হু-কে জানিয়েছে, এই নিউমোনিয়া নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই। এটা নতুন কোনও প্যাথোজেন বা কোনও নভেল ভাইরাসের মাধ্যমে ছড়ায়নি। সাধারণ জীবাণুর প্রকোপেই শিশুরা এই রোগে আক্রান্ত হচ্ছেন। তাছাড়া এর প্রাদুর্ভাবে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে বলে যে দাবি করা হচ্ছে, সেটাও সত্যি নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#WHO, #china, #Pneumonia

আরো দেখুন