খেলা বিভাগে ফিরে যান

যোগ্যতা যোগীরাজ্যে ক্রিকেটের মাপকাঠি নয়? বিস্ফোরক মহম্মদ শামি

November 25, 2023 | < 1 min read

বিস্ফোরক মহম্মদ শামি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তরপ্রদেশের ভূমিপুত্র হয়েও, কেন সে’রাজ্যের হয়ে খেলেন না শামি? বিশ্বকাপে তাঁর আগুনে বোলিং মুগ্ধ করেছে তাবড় ক্রিকেটপ্রেমীকে, উইকেট শিকারের নিরিখে তিনিই এখন বিশ্বকাপের মঞ্চে সেরা ভারতীয় বোলার। কিন্তু সেই মহম্মদ শামি কেন নিজের রাজ্যে খেলেন না? কী রয়েছে নেপথ্য কারণ?

শামি উত্তরপ্রদেশের ভূমিপুত্র, আজ উত্তরপ্রদেশ সরকার তাঁর নামে স্টেডিয়াম বানাতে চলেছে। কিন্তু সেই উত্তরপ্রদেশের রঞ্জি টিমে ঠাঁই হয়নি তাঁর। কিন্তু কারণ কী? শামির কি প্রতিভার বা দক্ষতার অভাব ছিল? না, একেবারেই তা নয়। উত্তরপ্রদেশ ত্রিকেট ছত্রে ছত্রে পক্ষপাত দুষ্ট, যোগ্যতার চেয়ে স্বজনপোষণ অগ্রাধিকার পায়। মূল্য পায় না মেধা, অনন্ত শামির ঘটনা এটাই প্রমাণ করে।

এক সাক্ষাৎকারে শামি জানিয়েছেন, “সব কিছু ঠিক থাকলেও, টিম নির্বাচনের সময় তাঁকে বাদ দিয়ে দেওয়া হত।” কার্যত লাথি মারা হত। ‘লাথি মারা’ শব্দটিই ভারতীয় পেসার ব্যবহার করেছেন। একবার নয় এ জিনিস একাধিকবার হয়েছে। এ প্রসঙ্গে শামি তাঁর নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। উত্তরপ্রদেশে রঞ্জি দলের নির্বাচন চলছে, তিনদিনে ১৬০০ তরুণ ক্রিকেটারকে দেখে নেওয়া হবে। শামির দাদা প্রধান নির্বাচককে প্রশ্ন করলে, নির্বাচক জানান ‘আমায় চেয়ার থেকে সরিয়ে দিল তবে নির্বাচন সম্ভব।’ উত্তরে শামির দাদা বলেছিলেন, ‘আমি চেয়ার উল্টে দিতে পারি! কিন্তু তা চাই না। যোগ্যতা থাকলে সিলেক্ট হবে।’ নির্বাচক প্রতিউত্তরে জানান, ‘এখানে যোগ্যতা চলে না।’ এই ঘটনার পর শামির দাদা ফর্ম ছিঁড়ে ফেলে চলে আসেন এবং বলেন তাঁর ভাই উত্তরপ্রদেশের হয়ে কখনও খেলবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mohammed Shami, #md shami, #indian bowler, #Uttar Pradesh

আরো দেখুন