দেশ বিভাগে ফিরে যান

অনলাইন ডেলিভারির নামে প্রতারকরা ফাঁকা করে দিতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট

November 27, 2023 | 2 min read

প্রতারকরা ফাঁকা করে দিতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাবধান! ডেলিভারি বয়ের নাম করে প্রতারকরা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারে। অনলাইন ডেলিভারিতে দেশজুড়ে এমনই নয়া ফাঁদ পেতেছে প্রতারকরা।

অফিসের কাজে ব্যস্ত ছিলেন এক যুবক। হঠাৎ কাস্টমার কেয়ার থেকে ফোন। অপর প্রান্ত থেকে বলা হল, ‘আপনার একটি অর্ডার ছিল। কিন্তু আপনার ঠিকানা খুঁজে পাচ্ছে না আমাদের ডেলিভারি বয়। প্লিজ ওঁকে একবার ফোন করে নিন’।

তারপর ডেলিভারি বয়ের নম্বর দেয় কাস্টমার কেয়ার। সেই সঙ্গে বলে, ডায়াল করার আগে ‘স্টার ৪০১ স্টার’ লিখে তারপর নম্বর টাইপ করতে হবে। ৪০১ কেন? যুবকের প্রশ্নে কাস্টমার কেয়ার থেকে বলা হয়েছিল, ‘এতে সরাসরি ওই ডেলিভারি বয়ের কাছেই ফোন যাবে। তা না হলে পিবিএক্সে কল চলে যাবে’। সেই কথায় বিশ্বাস করে তিনি সেই মতো ফোন করেন। কিছুক্ষণের মধ্যে একটি ই-মেল পান তিনি। দেখতে পান, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হয়ে গিয়েছে! অথচ, মোবাইলে কোনও ডেবিট এসএমএস নেই! যুবক বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার। ফোনটা করেছিল সাইবার প্রতারকরা। তারা নিজেদের মোবাইল নম্বরই শেয়ার করেছিল। কিন্তু তার আগে ‘স্টার ৪০১ স্টার’ ডায়াল করায় ওই যুবকের ফোন কল ‘ফরওয়ার্ড’ হয়ে গিয়েছিল প্রতারকদের নম্বরে। তাতেই গ্রাহকের ‘অ্যাকসেস’ পেয়ে মোবাইল হ্যাক করে নেয় হ্যাকাররা। তারপর লোপাট হয় টাকা।

পুলিস ও সাইবার বিশেষজ্ঞরা বলছেন, নিজের মোবাইল নম্বর থেকে অন্য মোবাইল নম্বরে কল ‘ফরওয়ার্ড’ করতে হলে ‘স্টার ৪০১ স্টার’ ডায়াল করতে হয়। এক্ষেত্রে ওই নম্বর ডায়াল করলে ফোনকল প্রতারকদের নম্বরে ফরওয়ার্ড হয়ে যাচ্ছে। ফলে যে কোনও কল, এসএমএস তাদের কাছেই পৌঁছচ্ছে। অনলাইনে বেশি টাকা তুলতে গেলে যে ওটিপি যায়, তাও যাচ্ছে প্রতারকদের নিয়ন্ত্রণে থাকা মোবাইলেই। ফলে গ্রাহক কিছু বুঝে ওঠার আগেই তাঁর অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে। এমনকী, টাকা লোপাট হলেও গ্রাহকের মোবাইলে ডেবিট এসএমএস যাচ্ছে না। কল ফরওয়ার্ড হয়ে থাকায় সেই মেসেজও যাচ্ছে প্রতারকদের কাছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Online delivery, #CYBER CRIME, #bank account, #online fraud

আরো দেখুন