দেশ বিভাগে ফিরে যান

উত্তরকাশীর সুড়ঙ্গ ধস থেকে মুক্তি – এক ঝলকে দেখে নিন টাইমলাইন

November 28, 2023 | 3 min read

উত্তরকাশীর সুড়ঙ্গ ধস থেকে মুক্তি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি:

  • ১২ নভেম্বর: উত্তরাখণ্ডের উত্তরকাশীতে দীপাবলির দিন সকাল ৫:৩০ টার দিকে ভূমিধসের পর ব্রহ্মখাল-যমুনোত্রী হাইওয়েতে সিল্কিয়ারা-দান্দলগাঁও নির্মাণাধীন টানেলের অংশে ৪১ জন শ্রমিক আটকা পড়ে। জেলা প্রশাসন উদ্ধার অভিযান শুরু করে।
  • ১৩ নভেম্বর: আটকে পড়া শ্রমিকদের সাথে তাদের অক্সিজেন সরবরাহ করার জন্য একটি পাইপের মাধ্যমে যোগাযোগ স্থাপন করা হয়। উপর থেকে টাটকা ধ্বংসস্তূপ পড়তে থাকে।
  • ১৪ নভেম্বর: ৮০০- এবং ৯০০-মিলিমিটার ব্যাসের স্টিলের পাইপগুলিকে আনুভূমিক খননের জন্য একটি অগার মেশিনের সাহায্যে ধ্বংসস্তূপের মধ্য দিয়ে ঢোকানোর জন্য টানেল সাইটে আনা হয়। তবে গহ্বর থেকে আরও ধ্বংসস্তূপ পড়ে গেলে দুই শ্রমিক সামান্য আহত হন। আটকে পড়া শ্রমিকদের খাদ্য, পানি, অক্সিজেন, বিদ্যুৎ ও ওষুধ সরবরাহ করা হয়েছে।
  • ১৫ নভেম্বর: প্রথম ড্রিলিং মেশিনে অসন্তুষ্ট, NHIDCL একটি অত্যাধুনিক অগার মেশিন চেয়েছে, যা অপারেশনের গতি বাড়াতে দিল্লি থেকে এয়ারলিফ্ট করা হয়৷
  • ১৬ নভেম্বর: নতুন ড্রিলিং মেশিন একত্রিত এবং ইনস্টল করা হয়। এটি মধ্যরাতের পরে কাজ শুরু করে।
  • ১৭ নভেম্বর: বিকেলের মধ্যে মেশিনটি ৫৭-মিটার প্রসারিত ধ্বংসস্তূপের মাধ্যমে প্রায় ২৪ মিটার ড্রিল করে এবং চারটি এমএস পাইপ ঢোকানো হয়। যাইহোক, পঞ্চম পাইপটি বাধা দিলে প্রক্রিয়াটি আবার বন্ধ হয়ে যায়। তাই, উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য আরেকটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন অগার মেশিন ইন্দোর থেকে নামানো হয়েছে। সন্ধ্যায়, সুড়ঙ্গে একটি বড় ফাটল শব্দ শোনা যায় এবং অপারেশন অবিলম্বে স্থগিত করা হয়।
  • ১৮ নভেম্বর: PMO এবং বিশেষজ্ঞদের একটি দল যারা আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের জন্য সুড়ঙ্গের শীর্ষ দিয়ে উল্লম্ব ড্রিলিং সহ একই সাথে পাঁচটি উচ্ছেদ পরিকল্পনায় কাজ করার সিদ্ধান্ত নিয়েছে তারা বিকল্প বিকল্পগুলি অন্বেষণ করে।
  • ১৯ নভেম্বর: ড্রিলিং স্থগিত। বিশাল আউজার মেশিনের সাথে অনুভূমিকভাবে ড্রিলিং সেরা বাজি বলে মনে হচ্ছে।
  • ২০ নভেম্বর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সিল্কিয়ারা টানেলে উদ্ধার অভিযানের স্টক নিতে ফোনে ধমির সাথে কথা বলেন এবং তাদের মনোবল বজায় রাখার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।
  • ২১ নভেম্বর: উদ্ধারকারীরা সিল্কিয়ারা টানেলের ভিতরে আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিও প্রকাশ করে। তাদের হলুদ এবং সাদা হেলমেটে দেখা গেছে, পাইপলাইনের মাধ্যমে তাদের কাছে পাঠানো খাদ্য সামগ্রী গ্রহণ করছে এবং একে অপরের সাথে কথা বলছে। চরধাম রুটে নির্মাণাধীন সুড়ঙ্গের বালকোট-প্রান্তে দুটি বিস্ফোরণ ঘটানো হয়, আরেকটি টানেল খননের প্রক্রিয়া শুরু করে – সিল্কিয়ারা-এন্ড বিকল্পের বিকল্প।
  • ২২ নভেম্বর: ৮০০মিমি ব্যাসের ইস্পাত পাইপের অনুভূমিক ড্রিলিং প্রায় ৪৫ মিটারে পৌঁছেছে যেখানে প্রায় ৫৭-মিটার ধ্বংসাবশেষের প্রসারিত মাত্র ১২ মিটার বাকি রয়েছে। যাইহোক, সন্ধ্যায় অগার মেশিনের পথে কিছু লোহার রড এলে ড্রিলিং বাধাগ্রস্ত হয়।
  • ২৩ নভেম্বর: ড্রিলিংয়ে ছয় ঘন্টা বিলম্বের কারণে যে লোহার বাধা ছিল তা সকালে অপসারণ করা হয়। উদ্ধার অভিযান আবার শুরু হয়। কর্মকর্তারা বলছেন, ড্রিলের মাধ্যমে ৪৮ মিটার পয়েন্টে পৌঁছে গেছে। কিন্তু ড্রিলিং মেশিনটি যে প্ল্যাটফর্মে বিশ্রাম রয়েছে সেখানে ফাটল দেখা দেওয়ার পরে দৃশ্যত ধ্বংসস্তূপের মধ্য দিয়ে বিরক্তিকরতা আবার আটকে রাখতে হয়েছিল।
  • ২৪ নভেম্বর: ১২ দিন ধরে আটকে থাকা ৪১ জনকে উদ্ধার করার জন্য ধসে পড়া সিল্কিয়ারা টানেলের খনন কাজ শুক্রবার আবার বন্ধ করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন। অগার ড্রিলিং মেশিনটি একটি বাধার সম্মুখীন হয়েছিল, স্পষ্টতই একটি ধাতব বস্তু, শীঘ্রই শুক্রবার ড্রিলিং পুনরায় শুরু হওয়ার পরে।
  • ২৫ নভেম্বর: আন্তর্জাতিক টানেলিং বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্স শনিবার বলেছেন যে সিল্কিয়ারা টানেলের ধ্বংসস্তূপের মধ্য দিয়ে ড্রিলিং করার জন্য নিয়োজিত অগার মেশিনটি ৪১ জন আটকে পড়া শ্রমিককে বের করার জন্য উল্লম্ব এবং ম্যানুয়াল ড্রিলিং সহ অন্যান্য বিকল্পগুলি বিবেচনা করে উদ্ধারকারীদের সাথে তোলপাড় করেছে।
  • ২৬ নভেম্বর: উদ্ধারকারীরা রবিবার সিল্কিয়ারা-বারকোট টানেলের উপরে পাহাড়ে খনন শুরু করে৷ টানেলে পৌঁছতে তাদের ৮৬ মিটার নিচে ড্রিল করতে হবে। সন্ধ্যার মধ্যে, ভারী ড্রিলিং সরঞ্জামগুলি প্রায় 19.5 মিটারে নেমে গিয়েছিল। রবিবার বিকেলে সিল্কিয়ারা টানেল সাইটের কাছে একটি প্রাইভেট বাসের সাথে তাদের এসইউভির ধাক্কায় দুই বিআরও কর্মকর্তা আহত হন।

-২৭ নভেম্বর: উদ্ধারকারীরা rat miners-দের নিয়ে এসে হাত দিয়ে একটি সরু পাইপ দিয়ে ড্রিল করে এবং আটকে পড়া শ্রমিকদের বের করতে সাহায্য করে। এনডিএমএ বলেছে যে আগামী দু-এক দিনের মধ্যে এই অঞ্চলে বৃষ্টিপাত হবে তবে এটি অভিযানকে প্রভাবিত করবে না।

২৮ নভেম্বর: ৪১ জন শ্রমিককে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। উদ্ধারকারীরা পাথর এবং ধ্বংসাবশেষের মধ্য দিয়ে ড্রিল করে অবশেষে শ্রমিকদের কাছে পৌঁছান।

TwitterFacebookWhatsAppEmailShare

#uttarkashi, #Uttarkashi tunnel collapse, #Uttarkashi Tunnel Rescue Operation, #Workers rescued

আরো দেখুন