বিবিধ বিভাগে ফিরে যান

ভিডিও গেমগুলি এখন আর শুধুমাত্র বিনোদন নয়, অর্থ উপার্জনের মাধ্যম

November 28, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সারা পৃথিবীতে মানুষ তাদের স্মার্টফোনে প্রচুর সময় ব্যয় করে থাকেন। গেম অ্যাপগুলি সময় কাটানোর একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে৷ কিন্তু আপনি কি জানেন যে আপনি আপনার ফোন এবং কম্পিউটারে গেম খেলে অর্থ উপার্জন করতে পারেন। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা আসবে যদি আপনি এই গেমগুলি খেলেন। আর সেই কারণই ‘পড়াশুনো ডকে তুলে অনলাইন গেম খেলছিস’? বাবা-মায়ের এমন রক্তচক্ষু-ভরা শাসনের দিন বোধহয় শেষ হয়েছে।

হুগলির ভদ্রেশ্বরের সৌম্যদীপ্ত বিশ্বাস এক সময় মাঠে-ময়দানে ক্রিকেট খেলতেন। লকডাউনে অনলাইন ক্রিকেটে মন দেন। যে সংস্থায় খেলতেন, সেখানে তাঁর র্যা ঙ্ক হয় ৬৮। দলের সেরা ৮০ জনকে আটটি টিমে ভাগ করে এরপর শুরু হয়েছে টুর্নামেন্ট। সংশ্লিষ্ট সংস্থা সৌম্যদীপ্তকে পুনের একটি পাঁচতারা হোটেলে রেখেছে খেলানোর জন্য। আপাতত পারিশ্রমিক লাখখানেক। মোট পুরস্কার মূল্য আড়াই কোটি টাকা। চ্যাম্পিয়ন টিমের খেলোয়াড়রা পাবেন প্রায় সাড়ে সাত লাখ টাকা করে। খেলা দেখানো হচ্ছে নামজাদা স্পোর্টস চ্যানেলে। আর কমেন্ট্রি করছেন দেশের নামজাদা ক্রিকেট তারকারা।

এভাবে অনলাইন গেমে মজেই লক্ষ লক্ষ টাকা আয় করছে মানুষ। তার সিংহভাগই যে নতুন প্রজন্ম, তা আর বলার অপেক্ষা রাখে না। সাম্প্রতিক সমীক্ষা বলছে, এই খেলায় নেমে মাসে রোজগার হচ্ছে লাখ খানেক টাকা। তবে খেলায় ‘সিরিয়াস’ হতে হবে। যে সব ‘সিরিয়াস গেমার’ মন সঁপেছেন অনলাইন গেমে, তাঁদের ৪০ শতাংশের মাসিক আয় এখন ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা।

অনলাইনে গেমের উপর একটি সমীক্ষা সামনে এনেছে প্রযুক্তি সংস্থা এইচপি। ১৫টি শহরের তিন হাজার গেমার এবং ৫০০ অভিভাবকের উপর সেই সমীক্ষা চালানো হয়। সেখানেই উঠে এসেছে হরেক চিত্র। যেমন, গত বছরও এ খেলায় মাসে ১ লক্ষ টাকার বেশি আয় করতেন পাঁচ শতাংশ মানুষ। চলতি বছরে তা বেড়ে ছ’শতাংশ হয়েছে। এখন যেখানে ৪০ শতাংশ মানুষ এক লক্ষ টাকা পর্যন্ত আয় করেন, গত বছর তা ছিল মাত্র ১৬ শতাংশ। অর্থাৎ লাফিয়ে বেড়েছে রোজগার। গেম খেলে মাসে হাজার দশেক টাকা আয় ছিল ৩২ শতাংশ গেমারের। এবার তা কমে হয়েছে ১৭ শতাংশ। তার অন্যতম কারণ, যাঁরা গেমকে আয়ের পথ হিসেবে বেছে নিয়েছেন, তাঁদের রোজগার গত বছরের তুলনায় বেড়েছে।

ফলে প্রযুক্তি এবং ডিজিটাল বিনোদনের জগতে, ভিডিও গেমগুলি এখন আর শুধুমাত্র বিনোদন নয়। এটি একটি বহু বিলিয়ন ডলারের শিল্পে পরিনত হয়েছে। যার ফলে এর থেকে ভালো টাকা আয় করা যায়। এমনকি ভিডিও গেম খেলে এখন জীবিকা অর্জন করাও সম্ভব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Money, #Video Games

আরো দেখুন