রাজ্য বিভাগে ফিরে যান

ফ্রি রেশন কি লোকসভা ভোট অবধিই? খাদ্যমন্ত্রকের নির্দেশ ঘিরে তুঙ্গে জল্পনা

November 28, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিয়েছেন মোদী। মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে চলতি নভেম্বরে মোদী ঘোষণা করে এসেছিলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় আগামী পাঁচ বছর রেশন গ্রাহকদের বিনা পয়সায় চাল-গম দেওয়া হবে। তবে খাদ্যমন্ত্রকের নির্দেশ অন্য কথা বলছে। ফুড কর্পোরেশন অব ইন্ডিয়াকে সম্প্রতি যে নির্দেশ দিয়েছে মোদীর খাদ্যমন্ত্রক; সেখানে ঘোষণার কোনও প্রতিফলন নেই।

খাদ্যমন্ত্রক জানিয়েছে, আগামী নির্দেশ না আসা অবধি বিনামূল্যে চাল, গম সরবরাহ অব্যাহত থাকবে। এখানেই প্রশ্ন উঠছে, পূর্ববর্তী ঘোষণা অনুযায়ী আগামী পাঁচ বছরের জন্য পরিষেবা চালু রাখার নির্দেশ দেওয়া হল না কেন? এপ্রিল-মে’তে লোকসভা নির্বাচন মিটলেই কি বিনা পয়সায় খাদ্য সরবরাহও বন্ধ হয়ে যাবে?

২০২২-র ২৩ ডিসেম্বর মোদী সরকার রেশন গ্রাহকদের সাধারণ বরাদ্দের খাদ্যশস্য বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নেয়। বলা হয়েছিল, ২০২৩-র জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রকল্প চলবে। কিন্তু প্রকল্পটি ক’দিন চলবে? নয়া নির্দেশিকায় তার কোনও উল্লেখ নেই। পরবর্তী নির্দেশ যেকোনও এসে পড়তে পারে দিন। উল্লেখ্য, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশন গ্রাহকদের ৩ টাকা কেজিতে চাল, ২ টাকা কেজি মূল্যে গম ও ১ টাকা কেজি দরে মোটা দানার খাদ্যশস্য দেওয়ার উল্লেখ রয়েছে। আইনে কোনও সংশোধন না করে, ২০২০ সালের এপ্রিল থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় রেশন গ্রাহকদের বিনা পয়সায় খাদ্য সরবরাহ শুরু করেছিল মোদী সরকার। করোনার জেরে লকডাউন ঘোষণা হওয়ার পরই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গোটা দেশের প্রায় ৮০ কোটি রেশন গ্রাহকের জন্য মাসে অতিরিক্ত ৫ কেজি করে খাদ্যশস্য বিনা পয়সায় দেওয়া হয়।

তারপর ধাপে ধাপে পাঁচ দফায় প্রকল্পের সময়সীমা বৃদ্ধি করে ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত চালু রাখা হয়। ৩ লক্ষ ৯১ হাজার কোটি টাকা ব্যয় হয়। ১১ কোটি ১৮ লক্ষ টন অতিরিক্ত খাদ্যশস্য বরাদ্দ করা হয়। ২০২২ সালের ডিসেম্বরের পর থেকে ৫ কেজি করে অতিরিক্ত খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া বন্ধ করে দেয় মোদী সরকার। কিন্তু পিএমজিকেএওয়াই প্রকল্পের আওতায় মাথাপিছু মাসে ৫ কেজি, পরিবার পিছু ৩৫ কেজি খাদ্যশস্য বিনা পয়সায় আরও এক বছর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আবারও তার সময়সীমা বাড়ল কিন্তু কতদিন তা মিলবে? খাদ্যমন্ত্রকের নির্দেশিকায় উত্তর নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Free Ration, #Lok Sabha Election, #Lok Sabha Election 2024, #Department of Food and Public Distribution

আরো দেখুন