উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দার্জিলিং ঘুরতে গেলে দিতে হবে ‘টুরিস্ট এন্ট্রি ফি’, জেনে নিন নতুন নিয়মে কী বলা হয়েছে

November 28, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে: thesimpletravel

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শীতের ছুটিতে পরিকল্পনা আছে? তাহলে এবার থেকে কিছুটা বাড়তি খরচ হবে। কারণ এবার থেকে কর ‘টুরিস্ট এন্ট্রি ফি’ গুনতে হবে পর্যটকদের। জানা গেছে, এবার থেকে পাঁচ বছরের ঊর্ধ্বে পর্যটকদের থেকে মাথাপিছু ২০ টাকা করে। ইতিমধ্যেই দার্জিলিং পুরসভা এ ব্যাপারে একটি সংস্থাকে নিয়োগ করেছে।

কী কারণে এই কর নেওয়া হবে? দার্জিলিং পুরসভার তরফে জানানো হয়েছে, জঞ্জাল সাফাইয়ের জন্য পর্যটকদের থেকে সেই কর নেওয়া হবে। যে কর অতীতেও নেওয়া হত। ৩০ বছর ধরে সেই নিয়ম চালু ছিল। পরবর্তীতে অবশ্য কর গুনতে হত না পর্যটকদের। এবার ফের সেই কর চালু করা হচ্ছে। কারণ, শহর পরিষ্কার রাখতে, জঞ্জাল পরিষ্কার করতে অনেক টাকা খরচ হচ্ছে। এতে পুরসভার নিজস্ব আয় যেমন বাড়বে, তেমনই শহরের সাফাই অভিযান সহ উন্নয়নমূলক কাজে আরও গতি আসবে।


পুরসভার চেয়ারম্যান বলেন, নিয়মিত শহরের রাস্তা, বাজার, শৌচাগার সাফাই রাখতেই এই ফি আদায় করা হচ্ছে। হোটেল থেকেই সেই ট্যাক্স সংগ্রহ করবে ঠিকাদার সংস্থা। তবে কোনও হোমস্টে থেকে তা নেওয়া হবে না। শৈলশহরে হোটেলের সংখ্যা প্রায় ৩৫০টি। সোমবার শহরের বিভিন্ন হোটেলে পুরসভার নির্দেশিকা ও এন্ট্রি ফি’র রসিদ দেওয়া হয়েছে।

যদিও দার্জিলিং পুরসভার সেই সিদ্ধান্ত নিয়ে উষ্মাপ্রকাশ করেছেন দার্জিলিঙের হোটেল ও পর্যটন ব্যবসায়ীরা। তাঁদের বক্তব্য, একতরফা সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনওরকম আলোচনা করা হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#tourist entry fee, #Travel, #Tourism, #Darjeeling, #Bengal Tourism

আরো দেখুন