দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

টাকির মিনি সুন্দরবনে ভিড় জমাচ্ছে পরিযায়ী পাখিরা

November 29, 2023 | < 1 min read

টাকির মিনি সুন্দরবনে ভিড় জমাচ্ছে পরিযায়ী পাখিরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শীত পড়তে পড়তেই টাকির মিনি সুন্দরবনে পর্যটকদের ভিড় বাড়তে আরম্ভ করেছে। শহরের মধ্যে দিয়ে বয়ে চলেছে ইছামতী নদী। বাঁধানো নদীর পাড় ধরে কিছুটা এগিয়ে গেলেই রয়েছে টাকির মিনি সুন্দরবন। শীতে পরিযায়ী পাখিদের ভিড় বাড়ছে সেখানে। বাংলার পাশাপাশি দক্ষিণ ভারত থেকেও পর্যটকরা মিনি সুন্দরবনে ঘুরতে এসেছেন।

টাকি থেকে ৩ কিলোমিটার দূরে মিনি সুন্দরবন, মানুষজন একে গোলপাতার জঙ্গলও বলেন। ইছামতি নদীর চরে ১২৫ বিঘা জমির উপর গড়ে উঠেছে সুন্দরী, গরান, গোলপাতা, হেতাল, খেজুর সহ বিভিন্ন গাছের জঙ্গল। পর্যটকদের মূল আকর্ষণ হল পাখির ডাক। জল-জঙ্গলের এক অপরূপ পরিবেশ। নভেম্বরের শেষ থেকেই বিভিন্ন পরিযায়ী পাখির আসা শুরু হয়েছে। সরকারিভাবে মিনি সুন্দরবনকে নতুন করে সাজিয়ে তোলার উদ্যোগও নেওয়া হয়েছে। সকাল সাতটা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত মিনি সুন্দরবন খোলা থাকছে।

ইতিমধ্যেই কলকাতা ছাড়াও ভিন রাজ্য ও দেশ থেকে পর্যটকরা আসছেন মিনি সুন্দরবনে। দক্ষিণ ভারত ও নেপাল থেকে পর্যটকরা ঘুরে গিয়েছেন। জানা গিয়েছে,গড়ে ২০০ জনের মতো করে পর্যটক আসছেন প্রতিদিন। পর্যটকদের আনাগোনা ডিসেম্বর ও জানুয়ারিতে আরও বাড়তে পারে বলেই আশা কর্তৃপক্ষদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Taki, #Migratory birds, #Mini Sundarbans

আরো দেখুন