পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

আজ রাতে শুরু বোল্লা কালী পুজো, হোটেলের চাহিদা তুঙ্গে বালুরঘাটে

December 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার রাত থেকেই শুরু হবে বোল্লা কালী মাতার পুজো। দক্ষিণ দিনাজপুর জেলার অন্যতম বৃহত্তম মেলা বোল্লাকালী মেলা। উত্তরবঙ্গের কোচবিহারের রাস মেলার পর এটি দ্বিতীয় বৃহত্তম মেলা নামে পরিচিত। বালুরঘাট ব্লকের বোল্লা গ্রামে রাস পূর্ণিমার পরের শুক্রবার হয় শতাব্দী প্রাচীন এই কালী পুজো। এই কালী পুজো উপলক্ষ্যে যে মেলা বসে সেখানে হাজার হাজার পুণ্যার্থীর সমাগম হয়। সামনে থেকে রক্ষাকালী মায়ের দর্শনের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন দূরদূরান্ত থেকে আসা ভক্তরা।

বৃহস্পতিবার থেকেই হোটেলের রুম বুকিংয়ের হিড়িক পড়েছে বালুরঘাটে। ভিন জেলা, রাজ্য এমনকী দেশ ছাড়িয়ে বাংলাদেশ থেকে আসছেন ভক্তরা। সুযোগ বুঝে এখন চড়া ভাড়া হাঁকছেন একাংশ হোটেল মালিক বলে অভিযোগ উঠছে। বেশিরভাগ নামী হোটেলে আগেই রুম বুকিং শেষ। যে হোটেলগুলিতে এখনও রুম খালি রয়েছে, সেগুলির জন্য কেউ দ্বিগুণ কিংবা তিনগুণ ভাড়া চাইছেন। ফলে সমস্যায় পড়ছেন দূরদূরান্ত থেকে আসা ভক্তরা।

উত্তরবঙ্গের নানা প্রান্ত থেকে ভক্তরা ইতিমধ্যেই আসতে শুরু করেছেন। এছাড়াও অসম, ত্রিপুরা ছাড়াও বাংলাদেশের হিলি দিয়ে প্রচুর ভক্ত বালুরঘাটে আসছেন। বালুরঘাট শহর থেকে বোল্লা ১৫ কিলোমিটার দূরে। কিন্তু বোল্লায় হোটেল না থাকায় সকলেই প্রায় বালুরঘাট বা গঙ্গারামপুরে হোটেলে ওঠেন। সবমিলিয়ে বালুরঘাট ও আশপাশে প্রায় ২৫টি হোটেল রয়েছে। কিন্তু চাহিদা থাকায় হাজার টাকার রুম দুই থেকে আড়াই হাজারে বুকিং হচ্ছে।

এবার ৭৭তম বর্ষে পদার্পণ করবে বোল্লাকালী মায়ের পুজো ও মেলা মেলা উপলক্ষ্যে আয়োজন করা হয় অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানের। এখানে প্রতি বছর নিয়ম নিষ্ঠার সাথে সাড়ে সাত হাতের বোল্লাকালি কালী পুজো হয়। দেওয়া হয় পাঁঠা বলিও। প্রায় ২০ কেজি ওজনের সোনার গয়নায় সাজিয়ে তোলা হয় বোল্লা রক্ষাকালীকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bolla Kali, #bolla kali ma, #bolla kali pujo, #balurghat, #hotel

আরো দেখুন