উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বছর শেষের ছুটি কাটাতে ট্রেনের টিকিটের জন্য হাহাকার

December 1, 2023 | 2 min read

বছর শেষের ছুটি কাটাতে ট্রেনের টিকিটের জন্য হাহাকার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজোর পরেও যারা পাহাড় অথবা সমুদ্রে ঘুরতে যেতে চান, তারা বছরের শেষে এসেও ছুটি জমিয়ে রাখেন। অনেকে আবার এক্ষেত্রে কাজে লাগান বড়দিনের পাওনা ৭ দিনের ছুটিকে। ঘোরার ক্ষেত্রে বরাবরই বাঙালির প্রিয় গন্তব্য দী-পু-দা অর্থাৎ দীঘা-পুরী ও দার্জিলিং। যদিও এখন বাঙালি সারা দেশই চষে বেড়াচ্ছে। এই ভ্রমণে বাঙালির ভরসাযোগ্য পরিবহণ হিসাবে প্রথম পছন্দ রয়েছে ট্রেন। আর তাই পুজো কাটতে না কাটতেই বড়দিনে বেড়াতে যাওয়ার জন্য নিমেষেই ট্রেনের টিকিট বুক করে ফেলেছেন ভ্রমণ পিপাসু মানুষেরা। আর যারা এখনও টিকিট বুকিং করতে পারেননি তাঁদের মাথায় হাত পড়েছে।

এ’বছর ২৩ এবং ২৪ ডিসেম্বর পড়েছে শনি ও রবিবার। ২৫ ডিসেম্বর সোমবার সরকারি ছুটি। টানা অবসরের কারণে ২১, ২২ ও ২৩ ডিসেম্বর উত্তরবঙ্গ কিংবা পুরী যাওয়ার ট্রেনগুলির ওয়েটিং লিস্ট উপচে পড়ছে। যার মধ্যে উল্লেখযোগ্য, ‘উত্তরবঙ্গ এক্সপ্রেস’, ‘দার্জিলিং মেল’, ‘কাঞ্চনকন্যা এক্সপ্রেস’, ‘জগন্নাথ এক্সপ্রেস’ ইত্যাদি। টিকিটের বিপুল চাহিদার কথা ভেবে শিয়ালদহ-পুরী স্পেশাল ট্রেনটির পরিষেবা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল।

আগামী দুই থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে শিয়ালদহ-পুরী স্পেশাল ট্রেনটি সবমিলিয়ে ১০টি ট্রিপ করবে। ইতিমধ্যেই এই স্পেশাল ট্রেনের টিকিট বুকিং প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম (পিআরএস) এবং ইন্টারনেটে টিকিট মিলছে। এই স্পেশাল ট্রেনে কোনও তৎকাল কোটা থাকবে না।

টিকিটেও কোনওরকমের ছাড় মিলবে না। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, ২১ ডিসেম্বর এই সময় দার্জিলিং মেলে স্লিপার ও থ্রিএ কোচে ওয়েটিং চলছে যথাক্রমে ১০৯ এবং ৯৯। ২২ ডিসেম্বর ওই একই ট্রেনে এই দুই শ্রেণিতে ওয়েটিং চলছে ২২২ এবং ১৯৬। ওইদিনে কাঞ্চনকন্যা ও উত্তরবঙ্গ এক্সপ্রেসে ওই দুই কোচে ওয়েটিং যথাক্রমে ১৫০ ও ১০৭ এবং ১৭৯ ও ৬৫। ২৩ ডিসেম্বর এই দুই ট্রেনে ওই দুই কোচে ওয়েটিং চলছে ১৪৫ ও ৯২ এবং ১১১ ও ৬৪। ২২ ও ২৩ ডিসেম্বর জগন্নাথ এক্সপ্রেসের স্লিপার ক্লাসে ৩৭৮টিরও বেশি ওয়েটিং। ২১২ ওয়েটিং লিস্ট চলছে এসি টু টিয়ার ক্লাসে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শ্রী কৌশিক মিত্র জানান, ‘রেল কর্তৃপক্ষ চায়, যাত্রীরা যাতে সপ্তাহান্তে ছুটির দিনে তাঁদের প্রিয় গন্তব্যস্থলে যাওয়ার জন্য অথবা ফেরার জন্য যে যাত্রা করছেন তা আনন্দময় হোক। যাত্রী স্বাচ্ছন্দ্য ও সুবিধা বৃদ্ধিতে রেল সর্বদাই তৎপর। স্পেশাল ট্রেনের সুবিধা ও নিশ্চিত আসন পেতে অগ্রিম টিকিট বুক করার জন্যও যাত্রীদের অনুরোধ করেন তিনি।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Travel, #North Bengal, #train, #tourists, #tickets

আরো দেখুন