দেশ বিভাগে ফিরে যান

শীতকালীন অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে তৃণমূলের ছয় দফা দাবি?

December 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী ৪ ডিসেম্বর, সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২২ নভেম্বর পর্যন্ত। ১৯ দিনব্যাপী এই অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল উত্থাপনের সম্ভাবনা। শীতকালীন অধিবেশন শুরুর আগে আজ ২ ডিসেম্বর লোকসভা ও রাজ্যসভার সমস্ত সদস্যদের নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

বিশেষ সূত্রে জানা গিয়েছে, এই সর্বদলীয় বৈঠকে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ছয় দফা দাবি উত্থাপিত করেছে। তৃণমূলের প্রতিনিধিত্ব করেছেন, দলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন।

এদিন সর্বদলীয় বৈঠকে তৃণমূলের বক্তব্য কী ছিল?

জানা যাচ্ছে, তৃনমুলের পক্ষ থেকে বলা হয়েছে, সংসদ অধিবেশনের আগে এই সর্বদলীয় বৈঠক করে কেন সময় নষ্ট করা হয়েছে? কেন বোকা বানানো হচ্ছে? এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। কেননা, গত অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে একাধিক বিলের বিষয়ে কোনও আলোচনা না করেই তা অধিবেশনের মাঝখানে গোপনে পেশ করা হয়েছিল।

জানা যাচ্ছে, এদিন তৃনমুলের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে, এই অধিবেশনে নতুন ফৌজদারি আইন প্রণয়নে তিন বিল পাস না করাতে। কারণ জনমানসে এর বড় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। সেই বিষয়টিকে বিবেচনা করা উচিত। দেশবাসীর ভাবনাচিন্তাকে ‘বুলডোজ’ করতে না করার আবেদন জানানো হয়েছে।

আজ বৈঠকে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আলোচনায় গুরুত্ব দিতে আবেদন জানিয়েছে তৃণমূল – একশো দিনের কাজের বকেয়া, স্বাস্থ্য খাতের, পরিকাঠামো খাতের রাজ্যের পাওনা মিলছে না। রাজ্যের বিভিন্ন বিষয়ে কেন্দ্র হস্তক্ষেপ করছে। যা দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে হুমকির মুখে ফেলছে। এই বিষয়েও বক্তব্য রাখা হয়েছে।

এদিন তৃনমুলের পক্ষ থেকে বলা হয়েছে, বিরোধীদের বক্তব্য রাখার জন্য সময় দেওয়া উচিত। সংসদ কক্ষে শুধু নিজের প্রশংসার জন্য আলোচনা না চালিয়ে কেন্দীয় সরকার দেশের বেকারত্ব এবং মূল্যবৃদ্ধির নিয়ে আলোচনা করুক।

আজ বৈঠকে তৃনমুলের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে যে সংসদীয় কমিটির রিপোর্ট সংসদে পেশ না করা পর্যন্ত তা বাইরে প্রকাশ করা উচিত নয়। যদিও এথিক্স কমিটির সর্বশেষ রিপোর্ট ইতিমধ্যেই সংবাদমাধ্যমের সামনে চলে এসেছে! কয়েকজন সাংসদ সাসপেনশনে রয়েছেন এবং এই নিয়ে সংবাদমাধ্যমের রিপোর্ট দেখা গেছে যে তাদের দলের একজন সাংদসকে ‘শীঘ্রই বহিষ্কার করা হবে’। এ বিষয়ে সংসদ কক্ষে আলোচনা হওয়া উচিত। আলোচনার পরেই হাউসের এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে।

এদিন তৃনমুলের পক্ষ থেকে বলা হয়েছে সংসদে সরকার পক্ষ বিরোধীদের প্রশ্নের জবাব দিক। অতীতের মতো যেন সরকার পক্ষকে পালাতে না হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #all party meeting, #parliament session, #Winter Session

আরো দেখুন