পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

ফেসবুকে উত্তরবঙ্গের শতাব্দী প্রাচীন বোল্লা কালীর পুজো লাইভ দেখা যাচ্ছে

December 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তরবঙ্গের শতাব্দী প্রাচীন বোল্লা কালীর পুজো শুরু হয়েছে। দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে ভক্তেরা হাজির হয়েছেন আরাধ্য বোল্লা মায়ের দরবারে। বস্তুত, বৃহস্পতিবার থেকেই জেলার বাইরে থেকে প্রচুর ভক্ত পুজোয় অংশ নিতে মন্দির প্রাঙ্গনে এসে জড়ো হয়েছেন। শুক্রবার সকাল থেকেই পুজো মণ্ডপের ভিতরে মহাভোগ তৈরির ব্যস্ততা ছিল তুঙ্গে। ৭ কুইন্টাল দুধ দিয়ে ১ কুইন্টাল ক্ষীর তৈরি করে মহাভোগ হিসেবে দেওয়া হয় মাকে। এদিন পুলিসের নজরদারি ছিল চোখে পড়ার মতো। ৪০টি সিসিটিভি ক্যামেরার পাশাপাশি ড্রোন ক্যামেরার সাহায্যে নজরদারি চালানো হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মৃৎশিল্পী ও পুজো কমিটির সদস্যরা ১৫ কেজিরও বেশি সোনার গয়না দিয়ে মাকে সাজিয়ে তোলেন।

এই পুজো উপলক্ষে সেজে উঠেছে ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট শহর থেকে প্রায় ২৬ কিলোমিটার দূরে বোল্লা গ্রাম। আস্থায় আস্থা রেখেছে হাইকোর্ট। শুক্রবারই বোল্লা কালীর পুজোয় ১০ হাজার পাঁঠা বলির বিরোধিতা করে জনস্বার্থ মামলার রায় দিয়েছে কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতির বেঞ্চ বলেছে, ‘‘উৎসব শুরু হয়ে গিয়েছে। তাই এই পরিস্থিতিতে বলি বন্ধ করা সম্ভব নয়।’’ তবে সমস্ত নিয়ম মানা হচ্ছে কি না তা নজরে রাখা হবে।

এদিকে বোল্লা রক্ষাকালী মাতার পুজোয় দর্শনার্থীদের যাতে সমস্যা না হয়, সেজন্য প্রচুর আলোর ব্যবস্থা করা হয়েছে জাতীয় ও রাজ্য সড়কে। দূরদূরান্তের দর্শনার্থীরা যাতে ঘরে বসে পুজো দেখতে পারেন, সেকথা ভেবে পুজো কমিটির তরফে বোল্লাকালীর ফেসবুক পেজ থেকে লাইভ পুজো দেখানোর ব্যবস্থা করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bolla Kali Puja, #Bolla Kali, #Bolla Raksha Kali Temple, #North Bengal, #facebook live

আরো দেখুন