রাজ্য বিভাগে ফিরে যান

খুশির হাওয়া বোলপুরে! তিন বছর পর ফের পূর্ব পল্লীর মাঠে হবে পৌষ মেলা

December 2, 2023 | < 1 min read

তিন বছর পর ফের পূর্ব পল্লীর মাঠে অনুষ্ঠিত হতে চলেছে শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষ মেলা। ছবি সৌজন্যে: adotrip

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: খুশির হাওয়া বোলপুরে। তিন বছর পর ফের পূর্ব পল্লীর মাঠে অনুষ্ঠিত হতে চলেছে শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষ মেলা। প্রাণের এই মেলার আয়োজনে এগিয়ে এল বিশ্বভারতী কর্তৃপক্ষ। ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিকের তত্ত্বাবধানে কর্মসমিতির (ইসি) বৈঠকে এমনটাই সিদ্ধান্ত হয়েছে।

পূর্বপল্লির মাঠে শেষ ২০১৯ সালে পৌষমেলার আয়োজন করে বিশ্বভারতী। এরপর করোনার কারণ দেখিয়ে দু’বছর মেলা করেননি তৎকালীন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ২০২২ সালে পরিস্থিতি স্বাভাবিক থাকলেও, স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে তিক্ত সম্পর্কের জেরে মেলা আয়োজনে অনীহা দেখান। তবে শেষ তিন বছর মেলা না করলেও, পৌষ উৎসব ঘরোয়াভাবে আয়োজন করেছিল কর্তৃপক্ষ। এবছর বিদ্যুৎ বিদায়ের পর পৌষমেলা হওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়। ভারপ্রাপ্ত উপাচার্য, যোগদান করেই প্রথম দিনেই মেলা নিয়ে ইতিবাচক ইঙ্গিত দেন। এরপর সদর্থক ভূমিকার বিষয়টিও স্পষ্ট করেন। যেহেতু টানা তিন বছর ওই মাঠে মেলা হয়নি, তাই দূষণ এড়াতে গ্রিন ট্র্যাইবুনালের নতুন নির্দেশিকা কী রয়েছে, সেই বিষয়টিকে প্রাধান্য দেবে বিশ্বভারতী।

বোলপুর ব্যবসায়ী সমিতি থেকে শুরু করে পড়ুয়া, শান্তিনিকেতন ট্রাস্ট, বাংলা সংস্কৃতি মঞ্চ উপাচার্যকে মেলার আয়োজন করার জন্য ডেপুটেশন জমা দিয়েছিল। সেইমতো এবার ফের মেলার আয়োজন করার ব্যাপারে আশাবাদী ছিলেন সকলেই। অবশেষে শুক্রবার মেলার আয়োজনের ব্যাপারে নিশ্চয়তা এসেছে। উল্লেখ্য, ২০২১ সালে বাংলা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে বোলপুর ডাকবাংলো মাঠে হয় বিকল্প একটি মেলা। বোলপুর পুরসভা, শ্রীনিকেতন শান্তিনিকেতন উন্নয়ন পর্ষদ, বোলপুরের ব্যবসায়ী সমিতি, বাংলা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে বিকল্প মেলার আয়োজন করা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#SHANTINIKETAN, #Poush Mela, #Shantiniketan Poush Mela

আরো দেখুন