বিনোদন বিভাগে ফিরে যান

কেমন হল মেঘনা গুলজারের ‘স্যাম বাহাদুর’? কেমন প্রতিক্রিয়া সমাজ মাধ্যমের?

December 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পয়লা ডিসেম্বর মুক্তি পেয়েছে ‘স্যাম বাহাদুর’। দেশের প্রথম ফিল্ড মার্শাল স্যাম মানেকশর জীবনকে আড়াই ঘণ্টার মধ্যে পর্দায় তুলে এনেছেন মেঘনা গুলজার। স্যাম মানেকশ বর্ণময় জীবন, ভারতীয় সেনায় চার দশকের কর্মজীবন, পাঁচটি যুদ্ধের প্রত্যক্ষ অভিজ্ঞতা; সব কিছুই ফুটে উঠেছে ‘স্যাম বাহাদুর’ ছবিতে। কিংবদন্তি সেনাপ্রধানের চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল।

গোটা ছবিতে ধরা দিয়েছে তাঁর সেনাজীবন। সেনার সঙ্গে সেনানায়কের নৈকট্যই স্যাম বাহাদুর। ১৯৩২ সালে মিলিটারি অ্যাকাডেমিতে যোগদান, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১৯৪৭- স্বাধীনতা ও দেশভাগ তারপর ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তি যুদ্ধ, সব কিছুই রয়েছে ছবি। সেনানায়কের বিরুদ্ধেই ওঠা দেশদ্রোহিতার অভিযোগ থেকে তাঁর পারিবারিক জীবন এবং একাধিক প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সম্পর্ক। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে তাঁর সম্পর্ক ছবির অন্যতম সম্পদ। মানেকশর সেনাজীবন, মেধা, অনুজদের প্রতি ভ্রাতৃত্ব এবং ফিল্ড মার্শাল হয়ে অবসরগ্রহণ পর্যন্তই ছবিতে জায়গা পেয়েছে। ছবিতে তাঁর রসবোধ, সততা এবং অন্যায়ের সঙ্গে আপস না করার গল্পও তুলে ধরা হয়েছে।

ভবানী আইয়ার এবং শান্তনু শ্রীবাস্তব চিত্রনাট্য লিখেছেন। ছবির সংলাপ বেশ উপভোগ্য। সর্দার উধম, উরির মতো ছবিতে যেভাবে ভিকি জাতীয়বাদ ফুটিয়ে তুলেছেন, এখানে তাঁর ব্যতিক্রম হয়নি। ছবির প্রথমার্ধ ধীর, দ্বিতীয়ার্ধ বেশ গতিময়। ছবির পোশাক, শিল্প নির্দেশনা প্রশংসনীয়। শঙ্কর মহাদেবনের বান্দা গানটিও বেশ জনপ্রিয় হয়েছে।

মেঘনা গুলজারের সঙ্গে এটি ভিকির দ্বিতীয় কাজ। তাঁর পরিচালনায় রাজি ছবিতে দর্শক ভিকিকে দেখেছেন। তবে এই ছবিতে তাঁর অভিনয় বহুমাত্রিক, তিনিই কেন্দ্রীয় চরিত্র। সামনে ঝুঁকে, দু’হাত আড়ষ্ট করে হাঁটার ভঙ্গি, পার্সি বাচনভঙ্গি সব মিলিয়ে স্যামকে পর্দায় তুলেছেন ভিকি। প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর চরিত্রে নীরজ কবি অভিনয় করেছেন। ছবিতে ইন্দিরা গান্ধী অনেক বেশি মাত্রায় এসেছেন। ইন্দিরার চরিত্রে ফাতিমা সানা শেখের লুকে আরও যত্নশীল হওয়া উচিত ছিল। কয়েকটি দৃশ্যে ফাতিমা খুবই উজ্জ্বল। পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের চরিত্রে মহম্মদ জিশান আইয়ুবের অভিনয় ও লুক বেশ ভাল। স্যামের স্ত্রী সিলু মানেকশনর চরিত্রে সানিয়া মলহোত্রর অভিনয় তুলনায় ফিকে।

‘স্যাম বাহাদুর’ মুক্তির একদিন আগে ছবির বিশেষ স্ক্রিনিংয়ে চাঁদের হাট বসেছিল। স্ত্রী ক্যাটরিনাকে সঙ্গে নিয়ে হাজির হয়েছিলেন ভিকি কৌশল। বিশেষ স্ক্রিনিংয়ে হাজির হয়েছিলেন বলিউডের একগুচ্ছ তারকা। প্রায় সকলেই ছবি দেখে মুগ্ধ৷ সুভাষ ঘাই, আনন্দ এল রাইয়ের মতো নির্মাতারাও ছবির প্রশংসা করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vicky Kaushal, #sam bahadur, #meghna gulzar, #Marshal Sam Manekshaw

আরো দেখুন