দেশ বিভাগে ফিরে যান

বিচারপতি সিনহার স্বামীর বিরুদ্ধে অভিযোগ, তদন্ত চালাতে নির্দেশ সুপ্রিম কোর্টের

December 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্য পুলিশের পাঠানো নোটিশে সাড়া দিচ্ছেন না কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার স্বামী। মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। শুক্রবার তারই শুনানিতে কলকাতা পুলিসকে মূল যে মামলা চলছে, তার নিরপেক্ষ এবং অবাধ তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিল বিচাপরপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি এস ভি এন ভাট্টির বেঞ্চ। রাজ্য সিআইডিকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। হাইকোর্টের বিচারপতির স্বামীর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তা সত্যি কি না, তাও আদালতকে রিপোর্ট আকারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে ফের শুনানি হবে।

সংবাদমাধ্যম বার অ্যান্ড বেঞ্চের প্রতিবেদন অনুযায়ী, শীর্ষ আদালতে যে মামলা চলছে, তা দায়ের করেছেন ৬৪ বছরের এক বিধবা মহিলা এবং তাঁর মেয়ে। তাঁরা দাবি করেছেন যে ফৌজদারি মামলার তদন্তে হস্তক্ষেপ করেছেন বিচারপতি সিনহার স্বামী। যে বিষয়টির সূত্রপাত হয়েছিল পারিবারিক সম্পত্তি নিয়ে। সেই সম্পত্তি ছেড়ে দেওয়ার জন্য এক মামলাকারীকে একাধিকবার মারধর করা হয়েছিল। যা সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছিল বলে দাবি করেছে মামলাকারীরা।

তাঁদের দাবি, নিজের আত্মীয়দের বিরুদ্ধে দুটি ফৌজদারি মামলা রুজু করেছিলেন বৃদ্ধা। একটি মামলায় অপরাধমূলক ষড়যন্ত্র, মারধরের মতো অভিযোগ দায়ের করেছিলেন। দ্বিতীয় মামলায় শ্লীলতাহানি, বিনা অনুমতিতে বাড়িতে ঢুকে পড়ার মতো অভিযোগ দায়ের করেছিলেন বৃদ্ধা। সেই মামলার জন্য তাঁর আত্মীয়রা বিচারপতি সিনহার স্বামী প্রতাপচন্দ্র দেকে আইনজীবী হিসেবে নিযুক্ত করেন বলে দাবি করেছেন তিনি।
মামলাকারীদের দাবি, নিজের প্রভাব কাটিয়ে তদন্তকারী সংস্থার উপর চাপ তৈরি করতে থাকেন বিচারপতি সিনহার স্বামী। যাতে ওই দুটি মামলার ঠিকঠাক তদন্ত না হয়। সেই চাপের জেরে ওই দুটি মামলার তদন্ত কার্যত থমকে যায়। উপযুক্তভাবে যাতে ওই দুটি মামলার তদন্ত করা হয়, সেই নির্দেশ দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন বৃদ্ধা ও তাঁর মেয়ে। সেইসঙ্গে বিচারপতি সিনহা ও তাঁর স্বামী যাতে তদন্তে কোনওরকম প্রভাব খাটাতে না পারেন, তা নিশ্চিত করার আর্জিও জানিয়েছেন তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amrita Sinha's husband, #Justice Amrita Sinha, #The Supreme Court

আরো দেখুন