দেশ বিভাগে ফিরে যান

ইনফোসিসের এক প্রযুক্তিবিদ সাইবার ক্রাইমের শিকার, খুইয়েছেন ৩ কোটি ৭০ লক্ষ টাকা

December 4, 2023 | 2 min read

ইনফোসিসের এক প্রযুক্তিবিদ সাইবার ক্রাইমের শিকার

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ইনফোসিসের এক প্রযুক্তিবিদ এবার সাইবার ক্রাইমের শিকার হলেন! চমকপ্রদ এই ঘটনা ঘটেছে বেঙ্গালুরুতে। ইনফোসিসের ওই উচ্চপদস্থ আধিকারিকের কাছ থেকে ভুয়ো পরিচয়ে ৩ কোটি ৭০ লক্ষ টাকা হাতানোর অভিযোগ উঠেছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া, সিবিআই এবং মুম্বই পুলিশের নাম করে তাঁকে গ্রেপ্তারের ভয় দেখানো হয়। বেশ কিছু ফৌজদারি অপরাধ ও অর্থ তছরুপের অভিযোগ রয়েছে বলে ওই আধিকারিককে ফোনে টাকা পাঠাতে বলে প্রতারকরা।

বেঙ্গালুরু লাগোয়া অভিজাত এলাকা হোয়াইটফিল্ডের বাসিন্দা ওই এক্সিকিউটিভ পুলিশকে জানিয়েছেন, দুষ্কৃতীরা তাঁকে প্রথম ২১ নভেম্বর ফোন করে। ফোনে তাঁকে বলা হয়, মুম্বইয়ের ভাকোলা থানায় তাঁর বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ রয়েছে। আধার কার্ডের বিস্তারিত তথ্য দিয়ে টাকা নয়ছয়ের অভিযোগ নিয়ে ভয় দেখানো হয়।

গত দুদিন ধরে তাদের ভয়ে তিনি ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে ৩ কোটি ৭০ লক্ষ টাকা বিভিন্ন অ্যাকাউন্টে জমা করেন। সাইবার ক্রাইম পুলিশ অভিযোগের ভিত্তিতে বেশ কয়েকটি ধারায় মামলা রুজু করেছে। বিষয়টি সিআইডিকেও জানিয়ে দেওয়া হয়েছে। টাকা ট্রান্সফারের ব্যাঙ্ক কর্তৃপক্ষদের অ্যাকাউন্টের লেনদেন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, প্রথমে ফোন কল করার পর তারা ভিডিও কলেও কথা বলে। যেখানে আপাতভাবে দেখে মনে হয়েছে সেটি একটি থানা। কিছু লোককে খাকি উর্দি পরে বসে থাকতেও দেখেন তিনি। তারা তাঁকে তাদের পরিচয়পত্র এবং অভিযোগের প্রতিলিপিও দেখায়। তাতেই তিনি ভয় পেয়ে টাকা পাঠাতে থাকেন। কিন্তু, কয়েকজনের পরামর্শে বুঝতে পারেন তিনি ভুয়ো খপ্পরে পড়েছেন। তখনই আইনের দ্বারস্থ হন ইনফোসিসের ওই আধিকারিক।

এই ঘটনাটি সাইবার ক্রাইমের ক্রমবর্ধমান পরিশীলিততা এবং এমনকী টেক-স্যাভি ব্যক্তিদেরও এই ধরনের স্ক্যামের প্রতি দুর্বলতা তুলে ধরে। অনাকাঙ্ক্ষিত কল বা বার্তা পাওয়ার সময় সতর্কতা অবলম্বন করা প্রত্যেকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে যারা আর্থিক বিষয়ে জড়িত।

এই ঘটনাটি সাইবার ক্রাইমের জান কতটা বিস্তৃত তাই প্রমান করে। একজন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞর যখন এই অবস্থা, তখন সাধারণ মানুদের হাল কি হচ্ছে তা সহজেই অনুমেয়। পুলিশের তরফে বলা হয়েছে, অপরিচিত কোনও নম্বর রিসিভ করার সময় অত্যন্ত সতর্ক থাকা প্রয়োজন। তা না হলে সর্বস্বান্ত হতে পারে আপনাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber Fraud, #CYBER CRIME, #cyber crimes, #Infosys

আরো দেখুন